টাইমলাইনবিনোদন

জঘন‍্যতম ফেলুদা, চিবিয়ে চিবিয়ে কথা বলে! ট্রোলের উত্তরে টোটা বললেন, পোষালে ভাল নয়তো…

বাংলাহান্ট ডেস্ক: টলিপাড়ার নতুন ফেলুদা (Feluda) টোটা রায়চৌধুরী (Tota Roychoudhury)। সৃজিত মুখোপাধ‍্যায়ের (Srijit Mukherjee) ওয়েব সিরিজ ‘ফেলুদার গোয়েন্দাগিরি: দার্জিলিং জমজমাট’এ তিনিই মুখ‍্য চরিত্রে। থ্রি মাস্কেটিয়ার্সের কাণ্ডকারখানা দেখা যাচ্ছে হইচই প্ল‍্যাটফর্মে। কিন্তু টোটাকে ফেলুদা হিসাবে অনেকেই মানতে পারেনি। প্রদোষ মিত্তিরের চরিত্রে টোটার লুকটা ঠিক মানাচ্ছে না, বক্তব‍্য দর্শকদের একাংশের। নিজেদের মনের ভাব ব‍্যক্ত করতে গিয়ে ট্রোলও করেছেন তাঁরা।

এবার সেসব সমালোচনার পালটা জবাব দিলেন টোটা। নিজের ফেসবুক অ্যাকাউন্টের দেওয়ালে একটি বড়সড় বার্তা দিয়েছেন তিনি, প্রশংসক এবং নিন্দুক দুই পক্ষের জন‍্যই। গঠনমূলক সমালোচনাকে তিনি খেলোয়াড়সুলভ মনোভাব হিসাবে নেন বলেই জানিয়ে টোটা লিখেছেন, কিছু সমালোচনা গঠনমূলক তো দূরের কথা, বরং ঘৃণা বেশ ছড়িয়েছে।


টোটা অভিনীত ফেলুদা নাকি জঘন‍্যতম! আড়ষ্ট, কেতাবাজ, চিবিয়ে কথা বলে, এমনি সব সমালোচনা শুনতে হয়েছে তাঁকে। টোটা লিখেছেন, ‘আমি নিজে যতবারই অনুরোধ বা বিনতি করি না কেন যে সৌমিত্রবাবু বা সব্যসাচীবাবু হিমালয় সম, ওনাদের সাথে আমার তুলনা করা আর সৌরভ বা ধোনির সঙ্গে ক্যাম্বিস বলের পাড়ার ক্রিকেটারের তুলনা করা, একই পর্যায়ের, তাই দয়া করে তুলনা টানবেন না।

কিন্তু তারপরেও কিছু বাস্তবধর্মিতা বিসর্জন দেওয়া মানুষ তুলনা টানবেনই কারণ মানুষকে ছোট করে যে অনাবিল আনন্দ আরোহণ করা যায় এবং নিজের ক্ষুদ্রতা থেকে যে ক্ষণিকের  মুক্তি পাওয়া যায় তা থেকে কিছু মানুষ কেন নিজেদের বঞ্চিত করবেন! তাই বারবার তুলনা টানা এবং ট্রোল করে  পৈশাচিক আনন্দে লিপ্ত হওয়া। তা বেশ। এটাও তো একপ্রকার বিনোদন।’


সত‍্যজিৎ রায় ফেলুদা চরিত্রটিকে যেভাবে সৃষ্টি করেছিলেন, তাঁর আঁকায় ফেলুদার যে রূপ ধরা দেয় তেমনি করার চেষ্টা করেছেন টোটা‌। তাঁর প্রশ্ন, যারা তাঁকে আড়ষ্ট বলছেন তারা ভেবেছেন যে ওই একই সময়ে তিনি রোহিত সেনের ভূমিকাতেও অভিনয় করছিলেন। তখন কেউ তো কোনো দোষ বের করেনি?

একা টোটা নন, দর্শকদের কটাক্ষের শিকার হয়েছেন পরিচালক সৃজিৎ মুখোপাধ‍্যায়ও। নিজের পরিচালকের পাশে দাঁড়িয়ে টোটার জবাব, সৃজিতের কাজ নিয়ে এত নিন্দা হওয়ার পরেও মানুষ দেখেন কেন? বলিউডে কাজের অভিজ্ঞতা থাকা অভিনেতা দাবি করেছেন, টলিউডের মধ‍্যে থেকে শুধু সৃজিতের কাজই কিন্তু চেনেন বলিউডের তারকারা। সবশেষে মিষ্টি কথায় টোটার স্পষ্ট উত্তর নিন্দুকদের, পোষালে ভাল নয়তো…

Related Articles

Back to top button