টাইমলাইনপশ্চিমবঙ্গবিশেষ

খরচ ৫০০-১০০০ টাকা, দিঘার স্বাদ ভুলিয়ে দেবে কলকাতা থেকে সামান্য দূরত্বে থাকা এই তিন সমুদ্র সৈকত

বাংলাহান্ট ডেস্ক : বাঙালি মানেই ভ্রমন পিপাসু। ছোট্ট একটা ছুটি পেলেই বাঙালি ঘুরতে বেরিয়ে পড়ে। পুজোর ছুটিতে অনেক বাঙালি তাই পাড়ি জমান দীঘা বা পুরীতে। কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছে যারা বহুবার এই জায়গা গুলিতে গিয়েছেন। অনেক সময় পুরীতে যাওয়ার ইচ্ছা থাকলেও খরচার জন্য অনেক পিছিয়ে আসেন। মাত্র ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যে আজ এমন তিনটি সমুদ্র সৈকতের সন্ধান দেবো আপনাদের যা অতি সহজেই ভ্রমণযোগ্য। এইসব জায়গায় যাওয়ার খরচা কম হলেও সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে।

মৌসুনি দ্বীপ (mousuni island)  : দক্ষিণ চব্বিশ পরগনার (South 24 Pargana)  নামখানা ব্লকে এই দ্বীপটি অবস্থিত। কলকাতা থেকে এর দূরত্ব ১১০ কিলোমিটার। মৌসুনি দ্বীপের ধার ঘেঁষে রয়েছে ঝাউবন। এর তিনদিক ঘিরে রয়েছে চিনাই নদী। এই জায়গায় বিশেষ কোন হোটেল না থাকলেও ঝাউবন গুলির মধ্যে রয়েছে কিছু ক্যাম্প। এই ক্যাম্প গুলিতে রয়েছে রাত্রিবাসের ব্যবস্থা।

মৌসুনি দ্বীপে যাওয়ার জন্য আপনাকে শিয়ালদা থেকে ধরতে হবে নামখানা লোকাল। ট্রেন ভাড়া মাত্র ৪০ টাকা। এছাড়াও ধর্মতলা থেকে পাবেন বাস। ১০০ টাকার কাছাকাছি বাস ভাড়া। এছাড়াও আপনি বাইক বা নিজের গাড়ির সহযোগে পৌঁছতে পারেন এই দ্বীপে। সেক্ষেত্রে ৪০০ টাকা মতো তেল খরচা হতে পারে।

হেনরি আইল্যান্ড ও বকখালি (Henry Island-Bakkhali) : হেনরি আইসল্যান্ড এ আপনার জন্য অপেক্ষা করে রয়েছে নির্জন তট।যারা কোলাহল পছন্দ করেন না তারা কিছুদিনের জন্য ঘুরে আসতে পারেন হেনরি আইসল্যান্ড থেকে।ম্যানগ্রোভ অরণ্যে ঘেরা এই আইসল্যান্ড আপনাকে দেবে গভীর প্রশান্তি। এখানে থাকার জন্য রয়েছে কিছু হোটেল ও রিসর্ট। আপনি চাইলে ঘরোয়া রান্নাও পেতে পারেন।

হেনরি আইসল্যান্ড এর দূরত্ব বকখালী থেকে মাত্র পাঁচ কিলোমিটার। বাসে জেটিঘাট স্টপেজে নেমে আপনি এখানে পৌঁছতে পারেন।

Sea Beach,Tourist spot,Mousuni,Bakkhali,Henry island,Digha,Kolkata,Indian Rupee

অন্যদিকে আপনি নামখানা লোকালে বকখালি যেতে পারেন। অসাধারণ সমুদ্রের প্রশান্তিসহ এখানে রয়েছে একটি চিড়িয়াখানা। মাত্র ৫০০ টাকাতে আপনি পেয়ে যেতে পারেন হোটেল।এছাড়াও, ধর্মতলা থেকে একাধিক বাসে আপনি এখানে যেতে পারেন।

Related Articles