fbpx
আন্তর্জাতিকটাইমলাইনরাজনীতি

গান্ধীজির বিখ্যাত ‘তিন বাঁদরের মূর্তি’ দিয়ে সম্মান জানানো হবে ট্রাম্পকে, প্রস্তুতি নিচ্ছে সবরমতী আশ্রম

বাংলাহান্ট ডেস্কঃ গান্ধীজির (Gandhiji) বিখ্যাত ‘তিন বাঁদরের মূর্তি’র রেপ্লিকা দিয়ে সম্মানিত করা হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump)। সবরমতী নদীর তীরের আশ্রমে পৌঁছানোর পর ভারত (India) থেকে তাঁকে প্রথম এই উপহার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। গান্ধী আশ্রমে পৌঁছে চরকার সামনে বসতে তাঁর যাতে কোন সমস্যা না হয়, সেই জন্য বিশেষ ব্যবস্থাও করা হয়েছে।

<> on June 26, 2017 in Washington, DC.

২৪ শে ফেব্রুয়ারী ভারত সফরে আসছেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেদাবাদের ( Ahmedabad) মোতেরা স্টেডিয়ামের (Motara Stadium) উদ্বোধনী অনুষ্ঠানে যাওয়ার আগে তিনি যাবেন সবরমতী আশ্রম (Sabarmati Ashram)। ট্রাম্পের আগমনের অপেক্ষায় রয়েছে সবরমতী আশ্রমের সদস্যরা। সেজে উঠছে আশ্রম প্রাঙ্গণ। আশ্রমের পক্ষ থেকে ট্রাম্পকে উপহার দেওয়ার জন্য নিরবাচন করা হয়েছে গান্ধীজির বিখ্যাত ‘তিন বাঁদরের মূর্তি’র রেপ্লিকা, যা তৈরি করা হয়েছে সাদা মার্বেল পাথর দিয়ে। এই তিন বাঁদর মুর্তির বৈশিষ্ট্য হল- ‘বুরা মত বোলো, বুরা মত দেখো, বুরা মত শুনো’, যার অর্থ হল মন্দ বলো না, মন্দ দেখো না, মন্দ শুনো না। ট্রাম্পের বহু অপ্রাসঙ্গিক মন্তব্যের জেরেই কি তাঁকে এই ধরনের উপহার দেওয়া হচ্ছে… এমনটা মনে করছেন অনেকে।

জোরকদমে চলছে আশ্রমে নিরাপত্তার কাজ। স্নিফার ডগ, মেটাল ডিটেক্টর নিয়ে নিরাপত্তা ব্যবস্থা দেখে নিচ্ছেন নিরাপত্তারক্ষীরা। স্ত্রী মেলানিয়াকে সঙ্গে নিয়ে নরেন্দ্র মোদীর (Narendra Modi) সাথে আশ্রমে যাবেন ট্রাম্প। সেখানে বিশাল সিমেন্টের বেদির উপরে তিনজনে বসার ব্যবস্থা করা হয়েছে আশ্রমের তরফ থেকে।

নদীর দিকে কয়েক ধাপ নামলেই এক পাড়ে লাগানো হয়েছে ট্রাম্পের ছবি সহ ‘নমস্তে ট্রাম্প’এর লোগো, আর নদীর অন্য পাড়ে বহুতলের গায়ে রয়েছে মোদি, ট্রাম্প-সহ ফার্স্ট লেডি মেলানিয়ার হাসিমুখের বিশাল ব্যানার। আশ্রমে ১০ মিনিট থেকে ১৫ মিনিট থাকবেন ট্রাম্প। তারপর সেখান থেকে পরবর্তি অনুষ্ঠানে যোগদান করবেন। এই ক্ষণিক সময়কালে ভিজিটর্স বুকে ট্রাম্প কী লিখে যাবেন, সেই দিকে তাকিয়ে রয়েছে আশ্রম কতৃপক্ষ।

Back to top button
Close
Close