আবহাওয়াটাইমলাইন

যে কোনো মুহুর্তে মহাপ্রলয়, আতঙ্কে বাড়ি ছাড়তে শুরু করেছেন মানুষ

Tsunami alert : ভয়াবহ ভূমিকম্পের (earth quake) ফলে যে কোনো মুহুর্তে এগিয়ে আসতে পারে সুনামির মতো মহাপ্রলয়। তারই আতঙ্ক গ্রাস করেছে গোটা এলাকাকে। ইতিমধ্যেই প্রাণ বাঁচাতে ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মানুষদের নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে।

৭.৫ এর জোরালো ভূমিকম্প এর কবলে পড়েছে আমেরিকার আলাস্কা। প্রশান্ত মহাসাগরীয় এই অঞ্চলটিতে এমনিতেই সুনামির প্রবনতা বেশি। আর এই ভয়ংকর ভূমিকম্প ভয়াবহ সুনামি আনতে পারে এমনটাই মনে করা হচ্ছে। স্থানীয় মানুষদের সচেতন করতে শুরু করেছে প্রশাসন। নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়ার কাজও শুরু হয়েছে।

জানা গেছে, ভূমিকম্পের কেন্দ্রের ৬০ মাইল দূরত্বে ঢেউ উঠেছে দু’ফুট পর্যন্ত। ‘আলাস্কা অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন’ বলছে, ভূমিকম্পটি ভূস্তর থেকে ২৫ মাইল নীচে তৈরি হয়েছে। যদিও এখনো এই ভূমিকম্পের ফলে আলাস্কায় তেমন ক্ষতি হয়েছে বলে জানা যায় নি।

প্রসঙ্গত, ভূমিকম্পের সময় কয়েক মিটার সমুদ্র তীরের আকস্মিক উলম্ব উত্থানের ফলে বিশাল পরিমাণে পানির স্থানচ্যুত হওয়াকে সুনামি বলা হয়। সুনামি যা এর উত্স থেকে দূরে দূরে ক্ষতির কারণ হতে পারে কখনও কখনও তাকে টেলিটসুনি বলা হয় এবং এটি আনুভূমিক গতির চেয়ে সমুদ্র উপকূলের উল্লম্ব গতি দ্বারা উত্পাদিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

সুনামি, অন্য সবকিছুর মতো অগভীর জলের চেয়ে গভীর জলে আলাদা আচরণ করেছিল। গভীর সমুদ্রের জলে সুনামি তরঙ্গগুলি কেবল একটি নিম্ন, প্রশস্ত কুঁড়ি, সবেমাত্র লক্ষণীয় ও নির্দোষ হয় যা সাধারণত 500 থেকে 1,000 কিমি / ঘন্টা (310 থেকে 620 মাইল) এর গতিতে ভ্রমণ করে; উপকূলরেখার কাছাকাছি অগভীর জলে সুনামি প্রতি ঘন্টা মাত্র কয়েক কিলোমিটারে ধীর হয়ে যায় তবে এটি করার ফলে বিশাল ধ্বংসাত্মক তরঙ্গ তৈরি হয়।

 

Back to top button