টাইমলাইনবিধানসভা নির্বাচনবিনোদনরাজনীতি

‘টুম্পা সোনা’ গানের প‍্যারোডি করে ভোট প্রচার বাম-বিজেপির, মুখ খুললেন আসল গানের স্রস্টারা

বাংলাহান্ট ডেস্ক: তুমুল ভাইরাল (viral) বাংলা গান ‘টুম্পা সোনা’ (tumpa sona) এখন বিনোদন জগৎ ছাড়িয়ে ঢুকে পড়েছে রাজনীতিতেও। আসন্ন বিধানসভা নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলির ভোট প্রচারের অন‍্যতম হাতিয়ার হয়ে উঠেছে ‘টুম্পা’। বামেদের দেখাদেখি ইতিমধ‍্যেই টুম্পার প‍্যারোডি বানিয়ে ফেলেছে বিজেপিও। এবার এই প্রসঙ্গে মুখ খুললেন আসল টুম্পা গানের নেপথ‍্যে থাকা শিল্পীরা।

বাম বিজেপির টুম্পা প‍্যারোডি নিয়ে নিজেদের মতামত প্রকাশ করলেন গানের স্রস্টা আরব দে চৌধুরী ও অরিজিৎ সরকার। আরবের কথায়, এর আগেও জনপ্রিয় গানের প‍্যারোডি বানিয়ে রাজনৈতিক ভোট প্রচারে ব‍্যবহার করা হয়েছে। তাতে কোনো আপত্তি নেই। শুধু দেখতে হবে টুম্পা গান বা তার স্রষ্টাদের গায়ে যেন রাজনৈতিক রঙ না লাগে।


আরব বলেন, বামেদের টুম্পা প‍্যারোডি ভাইরাল হওয়ার পর অনেকে মনে করছেন তারাই এই গানটি বানিয়েছেন বা বামেদের সমর্থন করে এই গান বানিয়েছেন তারা। কিন্তু তা ভুল। যেকোনো দলই গানের প‍্যারোডি করতে পারে কিন্তু অফিশিয়ালি গানটি কোথাও ব‍্যবহার করলে স্রষ্টাদের অনুমতি নিতে হবে।

একই বক্তব‍্য পরিচালক অরিজিৎ সরকারেরও। তিনি বলেন, অনেকে ভাবছেন গানটির কপিরাইট কোনো রাজনৈতিক দলকে বিক্রি করে দিয়েছেন তারা। কিন্তু আদতে সেটা নয়। প‍্যারোডি যে কেউই করতে পারে কিন্তু টুম্পার গায়ে যেন রাজনীতির রঙ লাগানো না হয়।

প্রসঙ্গত, টুম্পা গানের অনুসরণেই নতুন গান তৈরি হয়েছে ‘টুম্পা তোকে নিয়ে ব্রিগেড যাবো।’ আগামী ২৮ ফেব্রুয়ারি ব্রিগেডে সমাবেশ করতে চলেছে বাম ও কংগ্রেস জোট। বিধানসভা নির্বাচনে জোটের মূল দুই বিরোধী দল তৃণমূল ও বিজেপিকে তুমুল তুলোধনা করা হয়েছে এই গানের মাধ‍্যমে। গানের ভিডিওতে কার্টুন আঁকা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের। রয়েছে তিনটি পার্টির পতাকার কার্টুনও।

ইতিমধ‍্যেই সোশ‍্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে বাম কংগ্রেস জোটের এই অভিনব প্রচার। অনেকেই একে প্রচারের সুকৌশল বলে মনে করছেন। এতে যে ১০ লক্ষ লোকের সমাগম হবে ব্রিগেডে এমনটাই মত অনেকের। টুম্পার পাল্টা প‍্যারোডি করেছে বিজেপিও‌।

Back to top button