আন্তর্জাতিকটাইমলাইন

ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক ও গ্রীসঃ আহত ৭০০, মৃত ২২

বাংলাহান্ট ডেস্কঃ শুক্রবার সকালে তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক (turkey)। জিএমটি অনুসারে ১১.৫০ নাগাদ পশ্চিম তুরস্কে এজিয়ান সাগরে এই ভয়াবহ ভূমিকম্প দেখা দেয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.০। ভূমিকম্পের ফলে সমুদ্রে প্রবল জলোচ্ছ্বাসের কারণে সমুদ্র উপকূলবর্তী এলাকায় জল ঢুকে পড়ে। গ্রীসেও এর প্রভাব পড়েছে।

প্রাণ হারিয়েছে এখনও অবধি ৪ জন
তুরস্কের (turkey) স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া খবর থেকে জানা গেছে, এখনও অবধি ইজমিরের ২২ জন বাসিন্দা প্রাণ হারিয়েছেন এবং আহত হয়েছেন প্রায় ৭০০ জন। চাপা পড়া ধবংসস্তূপের তলায় কেউ আটকা পড়ে আছে কিনা, তাও দেখা হচ্ছে।

ভেঙ্গে পড়েছে ঘর বাড়ি
জানা গিয়েছে, ইজমিরের ২০ টি বাড়ি ভেঙ্গে পড়েছে এই ভূমিকম্পের ফলে। যার মধ্যে বেয়ারাকলি ও বোরনোভা জেলার ৬ টি বাড়ি রয়েছে। তবে উসাক, ডেনিজলি, মনিসা, এডেন, মুগলাতে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক কম।

কম্পনের মাত্রা
তুরস্কের (turkey) এজিয়ান উপকূল বরাবর ও উত্তর-পশ্চিম মারমারা এলাকায় এই কম্পন অনুভূত হয় বলে জানা গিয়েছে। তবে তুরস্কের বিপর্যয় ও জরুরি পরিস্থিতি মোকাবিলা প্রেসিডেন্সি সূত্রে জানা যায়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬ এবং ইজমিরের উপকূল থেকে প্রায় ১৭ কিমি দূরে ভূমিকম্পের উৎসস্থল। কিন্তু মার্কিন জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুযায়ী, কম্পনের মাত্রা ছিল ৭.০। তবে তুরস্কের রাজধানী ইস্তানবুলে কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়
সূত্রের খবর, ভয়াবহ ভূমিকম্পের খবর ইতিমধ্যেই তুরস্কের বিভিন্ন দিকে ছড়িয়ে পড়েছে। এই ঘটনায় সবথেকে বেশি আতঙ্কিত হয়ে পড়েছেন ইজমিরে বাসিন্দারা। ঘটনার সময় আতঙ্কিত মানুষজন ঘর বাড়ি ছেড়ে সকলেই বাইরে রাস্তায় চলে আসে। বিভিন্ন জায়গায় ঘর বাড়ি ভেঙ্গে পড়েছে, চারিদিকে শুধু ধোঁয়া উড়তে দেখা যাচ্ছে। এমনকি মধ্য ইজমিরের একটি বহুতল ও সম্পূর্ণ ধবংস হয়ে গিয়েছে। চলছে উদ্ধারকার্য।

Back to top button