টাইমলাইনভারত

৯ ঘন্টার অস্ত্রোপচার, একই শরীর থেকে যমজদের আলাদা করল চিকিৎসকেরা

জন্মসূত্রে আলাদা হলেও তাদের দেহ একে অপরের সাথে জোড়া লাগানো। বহু ক্ষেত্রেই এদের আলাদা করা সম্ভব না হলেও টানা ৯ ঘন্টার অপারেশনের পর দুই জমজ শিশুকে আলাদা করতে সফল হয়েছেন চিকিৎসকেরা।

কুশিনগর জেলায় নভেম্বর মাসে একই সাথে জমজ সন্তানের জন্ম দেন মা। কিন্তু জমজ হলেও তাদের শরীর ছিল একটিই। অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ আলাদা হলেও দুই শিশুর শরীরের হৃদয় ও অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ অঙ্গ পাতলা চামড়ায় জোড়া লাগানো ছিল। অস্ত্রোপচারের মাধ্যমে যাদের আলাদা করতে সক্ষম হয়েছেন ডাক্তাররা।

কিং জর্জ মেডিকেল ইউনিভার্সিটিতে এই অপারেশন হয়। জানা যাচ্ছে, টানা ৯ ঘন্টা ধরে অস্ত্রোপচার করেন ডাক্তাররা। জানিয়ে রাখি, প্রথম এরকম কোনো অপারেশন হল কিং জর্জ মেডিকেল ইউনিভার্সিটিতে। দুটি শিশুই আপাতত সুস্থ আছে বলে জানানো হয়েছে। মঙ্গলবার ভোর রাতে অস্ত্রোপচার হওয়ার পর তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। ডাক্তাররা জানিয়েছেন, অস্ত্রোপচার তখনই সফল হবে যখন দুটি শিশুই আলাদা ভাবে খাবার খেয়ে তা হজম করতে পারবে।

জন্ম থেকেই দুটি শিশুর এপিকার্ডিয়াম (হৃদযন্ত্রের বাইরের পর্দা), বুক এবং খাদ্যনালির একটি অংশ জোড়া লাগানো ছিল। তাদের পিতা মাতা একটি স্বেচ্ছাসেবী সংস্থার সহায়তায় তাদের কিং জর্জ মেডিকেল ইউনিভার্সিটিতে নিয়ে আসলে চিকিৎসকরা জানান এক বছর বয়স হওয়ার আগে অস্ত্রোপচার সম্ভব নয়। অবশেষে বিভিন্ন বিশেষজ্ঞদের সাহায্যে এই অস্ত্রোপচার সম্ভব হয়েছে।

 

 

 

 

Back to top button