অন্যান্যটাইমলাইনভারত

ভারতেও ছিল ডাইনোসর, মধ্যপ্রদেশে মিলল ৬৫ মিলিয়ন বছর পুরনো সাতটি বিশালাকার ডিম, অবাক বিজ্ঞানীরা

বাংলা হান্ট ডেস্কঃ মধ্যপ্রদেশে (Madhya Pradesh) সাতটি ডাইনোসরের ডিমের (Dinosaur EGG) জীবাশ্ম পাওয়ার ঘটনা সবাইকে বিস্ময়ে ফেলে দিয়েছে। বৃহস্পতিবার দাবি করা হয়েছে যে, মধ্যপ্রদেশের মন্ডলা জেলায় ৬৫ মিলিয়ন বছর পুরনো তৃণভোজী ডাইনোসরের সাতটি জীবাশ্ম ডিম পাওয়া গিয়েছে। শোনা যাচ্ছে যে, এই ডিম গুলো ডাইনোসরের সম্ভবত একটি নতুন প্রজাতির, আর এই বিষয়ে ভারতের বিশেষ কিছু জানা নেই। মন্ডলা জেলার পুলিশ হেডকোয়ার্টার থেকে ৪ কিমি দূরে পাওয়া গিয়েছে।

মধ্যপ্রদেশের সাগর জেলার ডাক্তার হরিসিং গৌর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভুবিজ্ঞানে উন্নত গবেষণার সাথে যুক্ত প্রোফেসর পিকে কথল এই কথা জানান। উনি বলে, আমি ৩০ অক্টোবর মন্ডলা জেলার স্কুলের এক ছাত্র প্রশান্ত শ্রীবাস্তবের কথা মতো একটি ওয়েবসাইট দেখি। প্রশান্তই এই ডিম গুলোর খোঁজ পেয়েছিল। সে প্রথমবার ওই ডিম সেখানকার এক স্থানীয় যুবকের হাতে দেখতে পেরেছিল।

উনি বলেন, এরপর আমি SEM এর ব্যবহার করে জীবাশ্ম ডিমের গবেষণা করি। উনি বলেন, এই ডিম গুলো ২ কেজি ৬০০ গ্রামের মতো ওজন। আর ৪০ সেন্টিমিটার পর্যন্ত দীর্ঘ।

তিনি বলেন, ডিম গুলোকে লকডাউনের সময় একটি ট্যাঙ্কে রাখা হয়েছিল। আমার মনে হচ্ছে এই ডিম গুলো একটি নতুন প্রজাতির, আর ভারতীয় বিজ্ঞানীদের কাছে এই প্রজাতি নিয়ে সেরকম কোনও অভিজ্ঞতা নেই। উনি বলেন, ওই এলাকায় নদীর তীরে বালির মধ্যে অনেক সরীসৃপ প্রাণী আসত। সেগুলোকে বৈজ্ঞানিক রুপে লেমেটা বেড হিসেবে চিহ্নিত করা হয়েছিল। এই প্রাণী গুলো গুজরাট আর মধ্যপ্রদেশেই পাওয়া যেত।

তিনি বলেন যে এই আবিষ্কারটি ডাইনোসরগুলির বিস্তার বুঝতে আমাদের সহায়তা করবে এবং তাদের বিলুপ্তির কারণ সম্পর্কে কিছুটা আলোকপাত করবে। তিনি বলেছিলেন যে এই ডিমগুলি একটি নতুন প্রজাতির বেকড বা সার্পড ডাইনোসরগুলির অন্তর্ভুক্ত। পরে মধ্য প্রদেশের ধর জেলার নিকটবর্তী কুচি অঞ্চল থেকেও কিছু ডিম উদ্ধার করা হয়েছে।

Back to top button