টাইমলাইনভারতরাজনীতি

ভোটের আগেই বড়সড় ঝটকা খেল কংগ্রেস, দল ছাড়ল প্রিয়াঙ্কা গান্ধীর উপদেষ্টাসহ দুই হেভিওয়েট নেতা

বাংলাহান্ট ডেস্কঃ উত্তরপ্রদেশে (uttar pradesh) বড় ধাক্কা খেল কংগ্রেস (congress)। দল ছাড়লেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর উপদেষ্টা-সহ দুই হেভিওয়েট নেতা। প্রাক্তন বিধায়ক হরেন্দ্র মালিক এবং তাঁর ছেলে তথা সহ-সভাপতি পঙ্কজ মালিক একইসঙ্গে দলত্যাগ করলেন।

সূত্রের খবর, পশ্চিম ইউপিতে সমাজবাদী পার্টির ভালো ভোট ব্যাঙ্ক থাকার দরুন, বাবা ছেলে সেখানেই যোগ দিতে পারেন। পদত্যাগের চিঠিও পাঠিয়ে দিয়েছেন সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী কাছে। তবে তাঁরা বিজেপিতে যোগদানের প্রসঙ্গে বলেন, ‘বিজেপির সঙ্গে আমাদের আদর্শের অনেক পার্থক্য রয়েছে। তাই বিজেপিতে যোগ দেওয়ার প্রশ্নই ওঠে না’।

কংগ্রেস ছাড়ার বিষয়ে হরেন্দ্র মালিক জানান, ‘বিগত ১৮ বছর ধরে আমি কংগ্রেসের সঙ্গে যুক্ত রয়েছি। আমি একজন রাজনীতির মানুষ, তাই ভবিষ্যতেও রাজনীতিই করব। তবে আমার পরবর্তী পদক্ষেপ শীঘ্রই জানতে পারবেন’।

অন্যদিকে হরেন্দ্র মালিকের ছেলে তথা আইনসভার প্রাক্তন উপনেতা পঙ্কজ মালিক কংগ্রেস ছাড়ার পূর্বে প্রিয়াঙ্কা গান্ধীকে দেওয়া পদত্যাগ পত্রে লেখেন, ‘আমি এআইসিসি ইউপি সহসভাপতি এবং দলের প্রদত্ত অন্যান্য সমস্ত দায়িত্ব থেকে পদত্যাগ করছি। সেইসঙ্গে আমি কংগ্রেসের অগ্রাধিকার সদস্যপদ থেকেও পদত্যাগ করছি’।

মুজাফফরনগরের বাসিন্দা হলেন হরেন্দ্র মালিক এবং পঙ্কজ মালিক। ২০০৫ সালে জাতীয় লোকদল পার্টি হরিয়ানা থেকে রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন হরেন্দ্র মালিক। অন্যদিকে তাঁর পুত্র পঙ্কজ মালিক ২০০৭ সালের বিধানসভা নির্বাচনে বাঘরা আসন থেকে এবং ২০১২ সালের বিধানসভা নির্বাচনে তিনি শামলি আসন থেকে কংগ্রেসের হয়ে বিধায়ক হিসেবে নির্বাচিত হন। বছর ঘুরলেই নির্বাচন রয়েছে উত্তরপ্রদেশে। আর এরই মধ্যে এই হেভিওয়েটদের দলত্যাগের ঘটনায় কিছুটা চাপে রয়েছে কংগ্রেস শিবির।

Related Articles

Back to top button