টাইমলাইনভারত

প্রয়াত দু’বার অলিম্পিকসে সোনাজয়ী কেশব দত্ত, ভারত-চীন যুদ্ধের পর দান করেছিলেন মেডেল

বাংলা হান্ট ডেস্কঃ বুধবার দু’বারের অলিম্পিক গোল্ড মেডালিস্ট কেশব দত্ত (Keshav Dutt) প্রয়াত হন। শেষকালে ওনার বয়স ছিল ৯৫ বছর। ১৯৪৮ সালের স্বাধীন ভারতের দলে লন্ডন অলিম্পিকে সোনাজয়ী দলের অংশ ছিলেন তিনি। ভারত-চীন যুদ্ধের পর কেশব দত্ত নিজের মেডেল আর্মি ফান্ডে দান করেন। কেশব দত্ত স্বাধীনতার পর ১৯৪৮ আর ১৯৫২ সালে ভারতকে অলিম্পিক্সে সোনা জয়ের লক্ষ্যে নিয়ে যান।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেশববাবুর প্রয়াণে শোক জাহির করে বলেন, হকির দুনিয়ায় তিনি একজন লেজেন্ড ছিলেন। ওনার প্রয়াণে আমরা ব্যাথিত। ১৯৪৮ আর ১৯৫২ সালে অলিম্পিক্সে সোনা জয়ে ওনার বিশেষ অবদান ছিল। তিনি ভারত তথা বাংলার চ্যাম্পিয়ন ছিলেন।

উল্লেখ্য, ১৯৪৮ সালে স্বাধীন দেশ হিসেবে ভারত প্রথম সোনা জয় করে। ১৫ আগস্ট ১৯৪৭ সালে ভারত স্বাধীন হয়েছিল। আর ১২ আগস্ট ১৯৪৮ সালে স্বাধীন ভারতের হকি টিম ইংরেজদের তাঁদের মাটিতে ৪-০ গোলে হারিয়ে নিজেদের নামে প্রথম সোনা হাসিল করেছিল।

বুধবার ভারতীয়দের কাছে একটি অপয়া দিন হিসেবে উল্লেখিত থাকবে। কারণ এই দিনই ভারত দুই লেজেন্ডকে হারাল। প্রথম ব্যক্তি হলেন দিজ্ঞজ অভিনেতা দিলীপ কুমার। তিনি ৯৮ বছর বয়সে প্রয়াত হন। আর দ্বিতীয় ব্যক্তি হলেন, কেশব দত্ত। তিনি ৯৫ বছর বয়সে সবাইকে ছেড়ে চলে যান।

Back to top button