টাইমলাইনভারত

ভারতীয় নৌসেনার ইতিহাসে প্রথমবার দুই মহিলা অফিসারকে নিযুক্ত করা হল রণতরীতে

বাংলা হান্ট ডেস্কঃ ভারতীয় নৌসেনার (Indian Navy) ইতিহাসে প্রথমবার দুই মহিলা অফিসারকে ওয়ার শিপে নিযুক্ত করা হচ্ছে। এই দুই মহিলা অফিসারকে হেলিকপ্টার স্ট্রিমে অবজার্ভার পদে নিযুক্ত করার জন্য নির্বাচিত করা হয়েছে।  ওই দুই মহিলা অফিসার হলেন লেফটেন্যান্ট কুমুদিনী ট্যাগই আর সাব লেফটেন্যান্ট রীতি সিং। এই দুই মহিলা অফিসার ওয়ারশিপে এয়ারক্র্যাফটের টেক অফ আর ল্যান্ডিংয়ের দায়িত্বে থাকবেন। এর আগে মহিলা অফিসারদের ফিক্সড উইং এয়ারক্র্যাফট পর্যন্ত সীমিত রাখা হত।

ডিফেন্স স্টেটমেন্টে বলা হয়েছে যে, এই দুই মহিলা নৌসেনার ১৭ জন আধিকারিকের একটি গ্রুপের অংশ থাকবেন, সেখানে চার মহিলা আধিকারিক আর ভারতীয় উপকূল রক্ষকের তিন আধিকারিক থাকবেন। এনাদের সবাইকে আইএনএস গরুড়ে আয়োজিত একটি অনুস্থানে অবসার্ভার রুপে মোতায়েন করার জন্য সন্মানিত করা হয়েছিল।

গ্রুপে নিয়মিত ব্যাচের ১৩ জন অফিসার আর শর্ট সার্ভিস কমিশন ব্যাচের চার মহিলা আধিকারিক ছিল। ওই অনুষ্ঠানের নেতৃত্বে ছিলেন চীফ স্টাফ অফিসার (ট্রেনিং) রিয়ার অ্যাডমিরাল অ্যান্টনি জর্জ। অ্যাডমিরাল অ্যান্টনি বলেছিলেন, এটি একটি ঐতিহাসিক সময়, যেখানে প্রথমবার মহিলাদের হেলিকপ্টার অপারেশনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, আগামী দিনে এই প্রশিক্ষণ ভারতীয় নৌসেনার রণতরীতে মহিলাদের নিযুক্তির জন্য মার্গদর্শন করবে।

Back to top button