fbpx
টাইমলাইনভারত

UAE নির্মাণ করছে বিশাল হিন্দু মন্দির, নির্মাণকাজে ব্যবহৃত হবে গোলাপী বেলে পাথর

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে  প্রথম কোনও হিন্দু মন্দির  স্টিল বা লৌহঘটিত সামগ্রী ব্যবহার না করে এবং ভারতে ঐতিহ্যবাহী মন্দির স্থাপত্য গ্রহণ করে এটি নির্মিত হবে। আপাতত  মন্দির কমিটির কর্মকর্তারা এমনটাই  জানিয়েছেন।

এই যুগান্তকারী অনুষ্ঠানের দুই বছর পরে, বৃহস্পতিবার বোচসনবাসী শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থার (বিএপিএস) স্বামীনারায়ণ মন্দিরটি বৃহস্পতিবার একটি ভাসমান ভিত্তির জন্য প্রথম ফ্লাই অ্যাশ কংক্রিট দিয়ে একটি বড় নির্মাণ মাইলফলক তৈরি করেছে।বড় বড় নির্মানের মাইলফলক দেখার জন্য , বিপুল সংখ্যক প্রবাসী ভারতীয় এই প্রবাসী মন্দিরের স্থানে একত্রিত  হয়েছিল।

এর ৩০০০ ঘনমিটারে উড়াল ছাই কংক্রিটের সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম একক হিসাবে অনুষ্ঠানটিকে বর্ণনা করে। মন্দির কমিটির মুখপাত্র অশোক কোটিচা গাল্ফ নিউজকে বলেছেন: সাধারণত, (বিল্ডিং) ভিত্তিতে কংক্রিট এবং স্টিলের মিশ্রণ থাকে। তবে ভারতে ঐতিহ্যবাহী মন্দিরের আর্কিটেকচার অনুসারে কোনও ইস্পাত বা লোহার শক্তিবৃদ্ধি তা ব্যবহৃত হবে না।

উড়াল ছাই কংক্রিট মধ্যে একটি চাঙ্গর হিসাবে ব্যবহৃত হয়। কিছু ক্ষেত্রে, ফ্লাই অ্যাশ কংক্রিটের চূড়ান্ত শক্তি যোগ করতে পারে এবং এর রাসায়নিক প্রতিরোধ ও স্থায়িত্ব বাড়িয়ে তুলতে পারে। ফ্লাই অ্যাশ কংক্রিটের কার্যক্ষমতার উল্লেখযোগ্য উন্নতি করতে পারে। দুবাই অপেরা হাউস থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  2018 সালে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী বিএপিএস মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। ভারতে প্রায় ৩,০০০ কারিগর অক্লান্ত পরিশ্রম করছে, ৫,০০০ টন ইতালিয়ান কারারার মার্বেল সহ আইকন এবং মূর্তি খোদাই করছে এবং বহিরাগত ১২,২৫০ টন এখানে কাজ করেছেন। এবং এটি  গোলাপী বেলেপাথর দিয়ে তৈরি করা হবে।

Back to top button
Close
Close