টাইমলাইনভারতরাজনীতি

রাজ্যসভাতে পাশ হলো UAPA বিল, এবার বিদেশে গিয়ে তদন্ত করতে পারবে NIA

আতঙ্কবাদ দমনের প্রচেষ্টায় সরকার বড় জয় পেয়েছে। লোকসভা পাস করার পরে, UAPA সংশোধনী বিল রাজ্যসভায় পাস করা হয়েছে। রাজ্যসভায় বিলটির পক্ষে 147 এবং বিরোধী 42 ভোট পড়েছে। এই বিলে জাতীয় তদন্তকারী সংস্থাকে (NIA) শক্তিশালী করার বিধান রয়েছে। বিল পাশ হওয়ার পর তদন্তকারী সংস্থা NIA বিদেশে গিয়েও তদন্ত করতে পারবে। বিলে আলোচনার জবাবে অমিত শাহ কংগ্রেসকে আক্রমন করে বলেন, ব্যক্তিগত স্বার্থের জন্য আইনের অপব্যবহারের কংগ্রেস ইতিহাস সবার জানা। অমিত শাহ বলেন, চীন, ইজরায়েল ওইউরোপীয় দেশগুলি আতঙ্কবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য কড়া আইন তৈরি করেছে আমাদেরও সেটাই করা উচিত।

অমিত শাহ বিল পাস হওয়া আগে বলেন, বিল পাশ হলে দেশের জনগনের কাছে একটা ভালো সংকেত যাবে। NIA যে বিষয়গুলির উপর তদন্ত করে সেগুলি খুবই জটিল তাই এই সংস্থাকে শক্তিশালী করার প্রয়োজন রয়েছে। অবৈধ কার্যকলাপ (প্রতিরোধ) সংশোধন (UAPA) বিলে সন্ত্রাসবাদ মোকাবেলায় আরও দক্ষতা মিলবে। সংশোধিত আইনের আওতায় কেন্দ্রীয় সরকার আতঙ্কবাদের সাথে জড়িত সংস্থা বা ব্যক্তিকে সন্ত্রাসী সংগঠন বা সন্ত্রাসী হিসাবে ঘোষণা করতে পারে।

১) আতঙ্কবাদী ক্রিয়াকলাপ করা বা যোগদান করা

২) আতঙ্কবাদের জন্য প্রস্তুতি

৩) আতঙ্কবাদের প্রচার করা

৪) যেভাবেই আতঙ্কবাদ জড়িত

https://twitter.com/ippatel/status/1157203370593017857?s=19

এই ৪ টি ক্ষেত্রে সন্দিগ্ধ ব্যাক্তিদের বা সংস্থাকে সরকার সহজে আতঙ্কবাদী ঘোষণা করতে পারবে। এই বিলের মাধ্যমে আত্নকবাদী সংগঠন বা আতঙ্কবাদীদের সম্পত্তিও বাজেয়াপ্ত করা যেতে পারে।কোনো জটিল পক্রিয়ার মাধ্যমে না গিয়েই আতঙ্কবাদীর সম্পত্তি বাজেয়াপ্ত করে নেওয়া সম্ভব হবে। আতঙ্কবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির সাথে সরকার বিলটি রাজ্যসভা ও লোকসভায় পাশ করিয়ে নিয়েছে।

Related Articles