টাইমলাইনভারত

কবে থেকে শুরু কলেজ – বিশ্ববিদ্যালয়ের ক্লাস, জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী

করোনা আবহে লকডাউনের প্রথম দিন থেকে বন্ধ স্কুল কলেজ সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। ২১ সেপ্টেম্বর নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু করার অনুমতি দিয়েছে মোদি সরকার। এবার দেশের শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়ে দিলেন, কবে থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নতুনদের পঠন পাঠন শুরু হবে।


স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তি হওয়া প্রথম বর্ষের শিক্ষার্থীদের প্রথম সেমিস্টার নভেম্বর মাসের প্রথম দিন থেকে শুরু হবে। ৩১ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে সমস্ত ভর্তি প্রক্রিয়া।

শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, করোনা মহামারির কারনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) ২০২০-২১ সেশনের জন্য বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের প্রথম বর্ষের একাডেমিক ক্যালেন্ডারের নির্দেশিকা অনুমোদন করেছে।

এই প্রথম সেমেস্টারের ক্লাস ফেব্রুয়ারী মাসের শেষ পর্যন্ত চলবে। তারপর পরীক্ষার প্রস্তুতির জন্য এক সপ্তাহের বিরতি দেওয়া যাবে ছাত্র-ছাত্রীদের।

২০২১ সালের মার্চ মাসে হবে প্রথম সেমেস্টারের পরীক্ষা। ব্যাচের পরবর্তী একাডেমিক অধিবেশন ২০২১ সালের আগস্টে শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।

যদিও ক্লাস গুলি অনলাইন নাকি অফলাইন হবে সে বিষয়ে এখনো কিছু জানা যাচ্ছে না। মনে করা হচ্ছে করোনা মহামারিকে মাথায় রেখে প্রথমদিকে বেশ কিছু সপ্তাহ ক্লাস অনলাইন হতে অয়ারে

পাশাপাশি তিনি জানান, করোনা পরিস্থিতি মাথায় রেখে সমস্ত ধরনের অ্যাডমিশন ক্যানসেলেশন ও মাইগ্রেশন ফি ছাত্র ছাত্রীদের ফেরত দেওয়া হবে। ৩০ নভেম্বর পর্যন্ত পাওয়া যাবে এই সুবিধা।

প্রসঙ্গত, ২১ সেপ্টেম্বর থেকে বেশ কিছু রাজ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠন-পাঠন শুরু হয়েছে

Back to top button