টাইমলাইনআন্তর্জাতিক

নিকেশ ৮০০ রুশ সেনা, ৭টি যুদ্ধবিমান! রাশিয়ার বিরুদ্ধে সাফল্যের কথা জানালো ইউক্রেন

বাংলাহান্ট ডেস্ক: রাশিয়া ইউক্রেন যুদ্ধ অব্যাহত। ক্রমেই ভয়াবহ হচ্ছে পরিস্থিতি। এর মধ্যেই রুশ বাহিনীর বিরুদ্ধে সাফল্যের কথা জানালো ইউক্রেন সেনা। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী হ্যানা ম্যালয়ার জানিয়েছেন, ইতিমধ্যেই ৮০০ এর বেশি রুশ সেনাকে হত্যা করা হয়েছে। ধ্বংস করা হয়েছে ৬টি রুশ হেলিকপ্টার। রাশিয়ার ৩০টি ট্যাংক এবং ৭ টি যুদ্ধবিমান ধ্বংস করেছে ইউক্রেনের বাহিনী।

ইতিমধ্যেই দেশবাসীকে অস্ত্র তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। ১০০০০ নাগরিককে রাইফেলও প্রদান করেছে রাষ্ট্র। ১৮ থেকে ৬০ বছর অবধি পুরুষদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একটি মার্কিন প্রতিবেদন অনুযায়ী, এখনও অবধি ইউক্রেনের উপর ২০৩ টি হামলা চালিয়েছে রাশিয়া। যার মধ্যে ১৬০ টি ক্ষেপণাস্ত্র এবং ৪৩টি স্থল ভিত্তিক আক্রমণ। এখনও পর্যন্ত রাশিয়ার হামলায় নিহত হয়েছেন ইউক্রেনের ১৩৭ জন বাসিন্দা। আহত ৩১৬ জন।

এহেন অবস্থায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বিবৃতি জারি করে বলেন, ‘গোটা বিশ্ব এই যুদ্ধের মধ্যে আমাদেরকে একা ছেড়ে দিয়েছে।’ তিনি জানান, তিনি কিয়েভেই রয়েছেন এবং রাশিয়ান সেনাবাহিনী সেখানে ইতিমধ্যেই ঢুকে পড়েছে। রাশিয়ার সেনাবাহিনী প্রথম লক্ষ্য তিনি এবং দ্বিতীয় লক্ষ্য তাঁর পরিবার বলেও জানিয়েছেন জেলেনস্কি।

রাশিয়ার ইউক্রেন আক্রমনের পর পৃথিবীর অধিকাংশ দেশই অর্থনৈতিকভাবে বয়কট করছে রাশিয়াকে। রুশ প্রেসিডেন্টকে কড়া বার্তা দিলেও ইউক্রেনে সেনা পাঠাবেন না বলেই সাফ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এখনও কোনও পক্ষই বেছে নেয়নি ভারত। ভারতের এহেন নিরপেক্ষ স্থিতি যে আন্তর্জাতিক স্তরে বেশ দৃষ্টিকটূ হয়ে উঠছে এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে এই যুদ্ধের প্রতিবাদে রাশিয়ায় পথে নামেন সাধারণ মানুষ। সেখানে প্রায় ১৭০০ আন্দোলনকারীকে গ্রেপ্তার করেছে রুশ সরকার।

Related Articles