টাইমলাইনভারতআন্তর্জাতিক

বিশ্বের বিপদে ভারতের অবদান দেখার পর বড় মন্তব্য করল UN

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্বে করোনা ভাইরাসের (COVID-19) সংক্রমণের মধ্যেও ভারতের (India) ভূমিকা নিয়ে বারবার প্রশংসিত হয়েছে ভারত সরকার। এবারে সংযুক্ত রাষ্ট্র (UN) মহাসচিব অ্যান্থনিয়া ভারতকে সেলাম জানালেন। তিনি জানান, ‘বিপদের সময় পুরনো কথা ভুলে গিয়ে কিভাবে অন্যদের পাশে দাঁড়াতে হয়, তা ভারতের থেকে অন্যান্য দেশের শেখা উচিত’।

চীনের উহানের করোনা ভাইরাসের কারণে এখন বিশ্বের লক্ষাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন লক্ষ লক্ষ মানুষ। এই সংকটের পরিস্থিতিতেও ভারত সরকার নিজের দেশের নাগরিকদের সুরক্ষা দেওয়ার জন্য অনবরত লড়াই চালিয়ে যাচ্ছেন। লকডাউন জারী করে সামাজিক দূরত্বের বিষয়ে সতর্ক করেছে নাগরিকদের। এর পাশাপাশি প্রতিবেশি দেশসহ বিভিন্ন দেশের পাশে দাঁড়িয়ে, তাঁদের প্রয়োজন মতো ওষুধপথ্য এবং খাদ্য সামগ্রী দিয়েও সাহায্য করছে। এই মহা সংগ্রামের সময়ে বারাবার বিভিন্ন দেশের প্রশংসা পেয়েছে ভারত। এবার ভারতের হয়ে প্রশংসায় মুখর হলেন সংযুক্ত রাষ্ট্র মহাসচিব।

আমেরিকাসহ আরও ৫৫ টি দেশকে ইতিমধ্যেই হাইড্রক্সি ক্লোরোকুইন দিয়ে সাহায্য করেছে ভারত। এই পরিস্থিতিতে UN চিফ জানান, ‘করোনা ভাইরাসের এই সংকটের পরিস্থিতিতে আমরা বিশ্বের সমস্ত দেশকে একজোট হওয়ার কথা বলছি। এই সময় এক দেশের অন্য দেশের পাশে দাঁড়ানো উচিত। আমরা ভারত সহ অন্যান্য সেইসব দেশকে সেলাম জানাই, যারা এই যুদ্ধকালীন পরিস্থিতিতে অন্যদের পাশে দাঁড়িয়েছে। বিপদের সময় পুরনো কথা ভুলে গিয়ে কিভাবে অন্যদের পাশে দাঁড়াতে হয়, তা ভারতের থেকে অন্যান্য দেশের শেখা উচিত’।

ভারত থেকে প্রেরৃত ওষুধ দিয়ে আমেরিকার নিউ ইয়র্কে ১৫০০ -এরও বেশি মানুষের উপর প্রয়োগ করা হয়েছে। ভারত সরকার প্রথমে এই ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারী করেছিল। কিন্তু পড়ে ওষুধ রপ্তানির উপর থেকে নিশেধাজ্ঞ তুলে নিলে, আরও অনেক দেশ ভারতের থেকে এই ওষুধ চেয়ে পাঠায়। বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে এই ওষুধকে সাময়িকভাবে ব্যবহার করা হচ্ছে।

Back to top button