টাইমলাইনভারত

UNICEF-এর নয়া উদ্যোগ, পরিবেশ বিষয়ে আলোচনায় এবার থেকে পার্লামেন্টে অংশ নেবে খুদেরাও

বাংলাহান্ট ডেস্কঃ পার্লামেন্ট বলতেই আমরা বুঝি, যেখানে সমাজের বেশ কয়েকজন প্রথম সারির গণ্যমান্য ব্যক্তিরা সমাজ এবং সমাজের মানুষের কল্যাণে নানাবিধ সিদ্ধান্ত নিয়ে থাকে। সেখানে ছোটদের আবার কি কাজ? ছোটরা সেখানে যায় না। তবে এবার থেকে সেখানেও প্রবেশের অধিকার পেল ছোটরাও। শুধুমাত্র প্রবেশের অধিকার নয়, সেইসঙ্গে তাদের মতামতও জানানোর অধিকার দিল তাদের UNICEF।

ছোটদেরকেই দেশ এবং জাতির ভবিষ্যৎ বলা হয়। তাই ছোটরা যদি ছোট থেকেই সঠিক শিক্ষায় শিক্ষিত হতে পারে, তাহলে তারাই সমাজকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবে। তাই সমাজের পাশাপাশি পরিবেশের সুরক্ষার বিষয়েও তাদের থেকে মতামত নেওয়ার প্রয়োজন রয়েছে।

পার্লামেন্টে শিশুদের প্রবেশ এবং তাদেরকে পরিবেশ সুরক্ষার বিষয়ে মতামত দানের অধিকারের এই অভিনব পদক্ষেপ নিল UNICEF। আগামী ২০ শে নভেম্বর ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এই বৈঠকে পার্লামেন্টের অন্যান্য সদস্যদের সঙ্গে উপস্থিত থাকবে শিশুরাও। এই বৈঠকের নেতৃত্বে থাকবেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। পরিবেশ সুরক্ষার বিষয়ে শিশুদের থেকে মতামত নেওয়ার পাশাপাশি শিশু দিবস পালনের বিষয়েও শিশুদের থেকে মতামত নেওয়া হবে।

UNICEF-এর এই অভিনব পদক্ষেপের উপলক্ষ্যে সংসদ ভবন, কুতুব মিনার, রাষ্ট্রপতি ভবন এমনকি প্রধানমন্ত্রীর কার্যালয়কেও নীল আলোয় আলোকিত করে তোলা হবে। এদিন সকল শিশুকে মাস্ক পড়ে বৈঠকে উপস্থিত হওয়ার কথা বলা হয়েছে UNICEF-এর তরফ থেকে। শিশুরা জলবায়ু পরিবর্তন নিয়ে নিজেদের মতামত জানিয়ে সমাধান সূত্র বাতলে দেবেন বড়দের। সেইসঙ্গে নিজেদের অধিকারের বিষয়ে একটি আবেদন পত্রও জমা দেবে।

Back to top button