চাকরির খবরটাইমলাইনভারত

কেন্দ্রীয় মন্ত্রী জীতেন্দ্র সিং জানালেন, ভারতে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরে শূন্যপদ ৬.৮৩ লাখ

বাংলাহান্ট ডেস্কঃ  দেশের একটা বড় অংশের সাধারন মানুষ বেকারত্বের শিকার অপর দিকে কেন্দ্রীয় সরকারী দফতরে রয়েছে প্রায় ৭ লক্ষ শূন্যপদ এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় মন্ত্রী জীতেন্দ্র সিং (jitendra singh)। বুধবার কর্মীবর্গ বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী জানান, পরিসংখ্যান অনুযায়ী ৩৮,০২,৭৭৯ পদের মধ্যে ৩১,১৮,৯৫৬ জন কর্মী রয়েছে।

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরে শূন্যপদ প্রায় ৬.৮৩ লাখ

একই সাথে এদিন লোকসভায় মন্ত্রী জানান, অবসর, ইস্তফা, পদোন্নতি ইত্যাদি বিভিন্ন কারনে তৈরি হয়েছে এই শূন্যপদ। এই পরিসংখ্যানের ওপর নির্ভর করেই আগামী দিনে সংশ্লিষ্ট দফতর, বিভাগ ও মন্ত্রকের নিয়োগ নীতি অনুযায়ী শূন্যপদ পূরণ করা হবে।

চলতি বছরে পাব্লিক সার্ভিস কমিশন ( ইউ পি এস সি) ও স্টাফ সিলেকশন কমিশন ( এস এস সি) ও রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড ( আর আর বি) প্রায় ১.৩৪ লাখ কর্মী নিয়োগের সুপারিশ করেছে। জানা যাচ্ছে, আর আর বি ১,১৬,৩৯১ টি, এস এস বি ১৩,৯৯৫ টি ও ইউ পি এস সি ৪,৩৯৯ টি পদের জন্য সুপারিশ করেছিল।


এই ঘোষনার ফলে দেশের একটা বড় অংশের চাকরি হবে বলে মনে করছেন একাংশ। সারা দেশে বেকারত্ব গত ৪৫ বছরে সর্বোচ্চ। একই সাথে পাল্লা দিয়ে বাড়ছে অর্থনৈতিক মন্দা। এই দ্বৈত চাপে হাঁস ফাঁস করছে দেশের অর্থনীতি। সরকারের ঘোষনা অনুযায়ী যদি এই নিয়োগ হয় তাতে সরকারী দফতরে কর্মীর সংখ্যা যেমন বারবে তেমনি দেশের একটা বড় অংশের যুব সম্প্রদায় বেকারত্ব নামক অভিশাপ থেকে মুক্তি পাবে।

Back to top button