টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

নেতাজির নামে বিশ্ববিদ্যালয় এবং রাজারহাটে আজাদ হিন্দ ফৌজ নামে মনুমেন্ট তৈরি হয়েছেঃ মমতা ব্যানার্জি

বাংলাহান্ট ডেস্কঃ সকাল সকাল দেশনায়ক নেতাজি সুভাষ চন্দ্র বসুকে (Subhas Chandra Bose) শ্রদ্ধার্ঘ্য জানিয়ে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। আজ সারা দেশ জুড়ে নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গুজরাটের হরিপুরা থেকে কলকাতার ভিক্টোরিয়া, সেজে উঠেছে নতুন সাজে।

গতকালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইট করে গুজরাটের হরিপুরায় আয়োজিত অনুষ্ঠানের সকলকে উপস্থিত থাকার কথা বলেন। অনুষ্ঠান শুরু হচ্ছে দুপুর ১ টায়।

এদিন আবার নেতাজি জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলায় আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি থেকে শুরু করে বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তিত্ব। শহর জুড়ে সেইমত কড়া নজরদারি চলছে।

এই অনুষ্ঠান উপলক্ষ্যে নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে সকাল সকাল বেশ কয়েকটি ট্যুইট করনে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি লেখেন, ‘নেতাজির জন্মবার্ষিকী উপলক্ষ্যে আজ কলকাতায় বর্ণাঢ্য পদযাত্রা করা হবে। দুপুর ১২ টা বেজে ১৫ মিনিটে একটি সাইরেন বাজিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হবে। সেই সময় সকলকে বাড়িতে শঙ্খ বাজানোর জন্য আহ্বান জানানো হচ্ছে। কেন্দ্র সরকার প্রতি বছর এই ২৩ শে জানুয়ারি দিনকে জাতীয় ছুটি হিসাবে ঘোষণা করুক। আর এবছর ২৬ শে জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজও নেতাজিকে উতসর্গ করেই করা হবে’।

তিনি ট্যুইটে আরও লেখেন, ‘আজকের দিনটি আমরা দেশনায়ক দিবস হিসেবেই পালন করছি। রাজারহাটে আজাদ হিন্দ ফৌজ নামে একটি মনুমেন্ট তৈরি করা হয়েছে। পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বোস বিশ্ববিদ্যালয়ও তৈরি করা হয়েছে রাজ্য সরকারের অর্থ দিয়ে। এই বিশ্ববিদ্যালয়কে ভবিষ্যতে বিদেশের সঙ্গেও সংযুক্ত করা হবে’।

Back to top button