টাইমলাইনবিশেষবিজ্ঞানআন্তর্জাতিক

এলিয়েন নাকি অন্য কিছু ! সমুদ্র সৈকতে দেখা মিলল এক অদ্ভুত প্রাণীর, চাঞ্চল্য এলাকাজুড়ে

বাংলা হান্ট ডেস্কঃ সোমবার স্কটল্যান্ডের (Scotland) পোর্টোবেলোর সমুদ্র সৈকতে দেখতে পাওয়া যায় সবুজ ও সোনালি রঙের এক বস্তু। সারা গায়ে সুচের ন্যায় অজস্র কাঁটা। অদ্ভুত তার রং, দেখতেও বড়ই আলাদা, পেটের কাছে ছোট ছোট কয়েকখান পা। সমুদ্রসৈকতে হাঁটার সময় অদ্ভুত এই প্রাণীটিকে দেখতে পান বছর ২৩ এর মাইক আরনোটের নামক এক ব্যাক্তি।

প্রথম অবস্থায় প্রাণীটিকে দেখে তিনি ভিনগ্রহী ভেবে সন্দেহ করেন। সমাজমাধ্যমে প্রাণীটির ছবিও পোস্ট করেন তিনি। সূত্রের খবর সোমবার সমুদ্র সৈকতে হাঁটতে গিয়েছিলেন মাইক। তখনই তার নজর পরে সবজ ও সোনালি রঙের অদ্ভুত একটি বস্তুর ওপর। প্রথমে সেটিকে জড় বস্তু ভেবে ভূল করলেও পরে সেটিকে হটাৎ নড়াচড়া করতে দেখে অবাক হয়ে যান মাইক। তিনি জানান ‘‘সবুজ ও সোনালি রঙের ওই প্রাণীটির শরীর জুড়ে ভর্তি কাঁটা ছিল। অনেকটা সুচের মতো। ওটাকে উল্টে দিতেই ছোট ছোট পা দেখতে পাই! আমি তো প্রথমে ভেবেছিলাম, ভিন্‌ গ্রহী!’’

বে কি এই প্রাণী? সত্যিই কি কোনো এলিয়েন (Alien )?
এসব জল্পনাকে উড়িয়ে অবশ্য এক গবেষণাকেন্দ্রের তরফে বলা হয়েছে, ওটা একটা সামুদ্রিক ইঁদুর মাত্র (Sea Mouse )।জল থেকে উঠে আসার কারণে সেটিকে অদ্ভুত রকম দেখতে লেগেছে। তাদের আরও দাবি, একটি সামুদ্রিক ইঁদুর ৩০ সেন্টিমিটার পর্যন্ত বড় হতে পারে। তাদের গায়ের রং বিভিন্ন রকমের হতে পারে। ওই ইঁদুরেরা ছোট কাঁকড়া এবং অন্যান্য পোকামাকড় খায় বলেই গবেষণাকেন্দ্রগুলির দাবি।

Sea Mouse,Alien,Scotland,Science,সামুদ্রিক ইঁদুর,এলিয়ান,স্কটল্যান্ড,বিজ্ঞান

তারা আরও দাবি করেন এই কীটটিকে অন্য সামুদ্রিক প্রাণীদের থেকে অস্বাভাবিক লাগার যথেষ্ট কারণও রয়েছে। তা হল প্রাণীটির ঝিকিমিকি সবুজ এবং সোনালি ব্রিস্টেল রং। এটি এক ধরনের সামুদ্রিক ব্রিস্টল ওয়ার্ম যা ব্রিটেনের উপকূলের চারপাশে পাওয়া যায়।

Related Articles