টাইমলাইনভারত

উত্তরপ্রদেশে বড় জয় যোগীর, রাজ্যসভার ১০ টি আসনের মধ্যে ৮ টিই বিজেপির খাতায়

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যসভার পরিণাম ঘোষণা হয়ে গিয়েছে। উত্তর প্রদেশে ভারতীয় জনতা পার্টি (Bharatiya Janata Party) আটটি আর সমাজবাদী পার্টি আর বহুজন সমাজ পার্টি একটি করে আসনে জয়লাভ করেছে। যদিও দুই দলই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে। বিজেপির তরফ থেকে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি, বিজেপির রাষ্ট্রীয় মহাসচিব অরুণ সিং, প্রাক্তন ডিজিপি ব্রিজ লাল, নীরজ শেখর, হরিদ্বার দুবে, গীতা শাখ্য, বি এল বর্মা আর সীমা দ্বিবেদী রাজ্যসভার আসনে জয়লাভ করেছেন। আরেকদিকে সমাজবাদী পার্টির রাষ্ট্রীয় মহাসচিব রামগোপাল যাদব আর বহুজন সমাজ পার্টির প্রার্থী রামজী গৌতম বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন।

জানিয়ে দিই, সমাজবাদী পার্টি সংখ্যা বলের কথা মাথায় রেখে নিজেদের বরিষ্ঠ নেতা প্রোফেসর রামগোপাল যাদবকে প্রার্থী করেছিল, আর এক নির্দলীয় প্রার্থী প্রকাশ বাজাজকে সমর্থন দিয়েছিল। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদীয় এলাকা বারাণসীর বাসিন্দা প্রকাশ বাজাজের প্রার্থীপদ খারিজ হয়ে গিয়েছিল।

রাজ্যসভার ১০ জন সাংসদের কার্যকাল ২৫ নভেম্বর সম্পূর্ণ হয়েছে। ওই ১০ টি আসনের মধ্যে ভারতীয় জনতা পার্টির তিন, সমাজবাদী পার্টির চার, বহুজন সমাজ পার্টির দুই আর কংগ্রেসের একটি আসন ছিল। যদিও, রাজ্যসভার নির্বাচনে নয়জন বিজেপির প্রার্থী জয় হাসিল করার পরিস্থিতিতে ছিল। কিন্তু শুধু বিজেপির শুধুমাত্র আটজন প্রার্থী দাঁড় করিয়েছিল আর একটি আসন ছেড়ে দিয়েছিল। বিজেপির এই সিদ্ধান্ত সবাইকে চমকে দিয়েছিল। কিন্তু বিজেপির এই সিদ্ধান্তকে কংগ্রেস আর সমাজবাদী পার্টি বহুজন সমাজ পার্টির সাথে বিজেপির আঁতাত বলে আখ্যা দিয়েছিল।

Back to top button