টাইমলাইনটেক নিউজভারত

Facebook কে টেক্কা দিতে এসে গেল ভারতীয় অ্যাপ Upmanch, সঙ্গে পেজ, গ্রুপ, মেসেঞ্জার এর সুবিধা

বাংলাহান্ট ডেস্কঃ শুধু চীন নয়, কোনো দেশের ওপরই নির্ভরশীল থাকবে না নরেন্দ্র মোদির (narendra modi) আত্মনির্ভর ভারত। চীনা অ্যাপের বিকল্প এর আগেই তৈরি করেছে এবার মার্কিন টেক জায়ান্ট ফেসবুককেও (facebook) টেক্কা দিয়ে নিজেদের অ্যাপ আনছে ভারত। খুব শীঘ্রই লঞ্চ হতে চলা এই সামাজিক মাধ্যমটির নাম “আপমঞ্চ” (upmanch)।

সূত্র থেকে জানা যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট ফেসবুকের থেকে কোনো অংশে কম তো নয়ই উল্টে বেশ কিছু ক্ষেত্রে ফেসবুককেও ছাড়িয়ে যাবে এই নতুন সামাজিক মাধ্যমটি। ফেসবুকের মতই থাকছে মেসেজ, কল ও ভিডিও কলের সুবিধাও। থাকছে ছবি, ভিডিও ও লাইভ করার সুবিধাও।

প্ল্যাটফর্মটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, এটি আপমঞ্চ হ’ল ভারতের প্রথম সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম। ইতিমধ্যেই টুইটার এবং অন্যান্য সামাজিক মাধ্যমে বিপুল সাড়া পেয়েছে এটি৷ খুব শীঘ্রই এটি ভারতের সামাজিক মাধ্যমিগুলিতে এক বিপ্লব ঘটাবে বলে আশা করা হচ্ছে।

 

প্রসঙ্গত, ভারতের কোটি কোটি সামাজিক মাধ্যম ব্যাবহারকারী ভারতকে পৃথিবীর অন্যতম বড় টেক বাজারে পরিনত করেছে। কিন্তু উপযুক্ত ভারতীয় প্ল্যাটফর্ম না থাকায় এই বাজার থেকে কোটি কোটি টাকার মুনাফা লুটছে আমেরিকা, চীন ও অন্যান্য দেশের সংস্থা।

গত ২৯ জুন চিনা অ্যাপে নিষেধাজ্ঞার বিজ্ঞপ্তি জারি করে তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তথ্যপ্রযুক্তি আইনের 69 ধারা ব্যবহার করে এই অ্যাপ গুলিতে নিষিদ্ধ করা হয় এবং সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয় যাতে বলা হয়েছে, দেশের সার্বভৌমত্ব ও সুরক্ষার প্রশ্নে বিপদজনক এই চিনা অ্যাপগুলি। এরপরেই টেক বিশ্বে নিজেদের স্থান তৈরি করতে ঝাঁপিয়ে পড়েছে ভারতীয়রা।

Back to top button