টাইমলাইনভারত

সিবিএসসিতে রসায়নে মাত্র ২৪! নিজের রেজাল্টের ছবি দিয়ে পড়ুয়াদের ভরসা জোগালেন UPSC টপার ও IAS

বাংলাহান্ট ডেস্কঃ কথায় বলে পরীক্ষার রেজাল্ট (result) কখনোই আপনার ভবিষ্যৎ নির্ধারণ করে না। পরীক্ষায় খারাপ ফল করেও অনেক মানুষ জীবনে প্রভূত সাফল্য পান। এই মুহুর্তে যখন মাধ্যমিক, সিবিএসসি এর মত গুরুত্বপূর্ণ পরীক্ষার রেজাল্ট বের হচ্ছে তখন আবার সেই কথা মনে করিয়ে ছাত্র ছাত্রীদের নতুন উদ্যমে জীবনে কিছু করে দেখানোর ভরসা দিলেন আইএএস অফিসার ও ইউপিএসসি টপার নিতিন সাঙ্গওয়ান।

নিজের সিবিএসসির রেজাল্ট শেয়ার করেছেন নিতিন সাঙ্গওয়ান। সেখানে স্পষ্ট ভাবেই দেখা যাচ্ছে তিনি কেমিস্ট্রিতে মাত্র ২৪ পেয়েছিলেন। যা পাস মার্কের থেকে ১ বেশী। কিন্তু তাতে হতাশ হয়ে পড়েন নি নিতিন সাঙ্গওয়ান। বরং নতুন উদ্যমে পড়াশোনা করে তিনি এখন আইএএস অফিসার ও ইউপিএসসি টপার।

টুইটারে সেই রেজাল্টের ছবি শেয়ার করে তিনি লিখেছেন,  ‘দ্বাদশ শ্রেণির পরীক্ষায় কেমিস্ট্রিতে মাত্র এক নম্বর বেশি পেয়েছিলাম পাস মার্কের চেয়ে। কিন্তু দেখো, আমি হতাশ হয়ে পড়িনি। জীবন এক মস্ত সুযোগ, যেখান এক ঝুড়ি নম্বর ছাড়াও আরও অনেক কিছু পাওয়া যায়। যেমনই রেজাল্ট হোক, হতাশ হয়ো না। খারাপ রেজাল্টের মধ্য দিয়ে বরং নিজেকে আরও একবার খুঁজে দেখার চেষ্টা করো।‘

অর্থাৎ এক বারের খারাপ রেজাল্টই শেষ কথা নয়। ইচ্ছে থাকলেই ফিরে আসা যায়, জয় করা যায় সকল বাধা। নিতীনের মতই নিজের ব্যার্থতাকে জয় করেছেন বনকর্মী প্রবীন কাসওয়ানও৷ তিনি টুইটারে তার ইংরেজিতে সমস্যার কথা জানিয়ে লিখেছেন, তারও একই দশা হয়েছিল। আজও ইংরেজি নিয়ে তিনি মাঝে মাঝেই সমস্যায় পড়েন।

 

Back to top button