আন্তর্জাতিকটাইমলাইন

ট্রাম্প আর বিডেনের মধ্যে জোর টক্কর, লড়াই যদি সমান হয় তাহলে কি হবে? জানুন …

বাংলা হান্ট ডেস্কঃ আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের (US Election) ভোটগ্রহণ শেষ হয়েছে। এবার ভোট গণনা জারি আছে। প্রাথমিক পরিসংখ্যান আর এখনও পর্যন্ত পাওয়া আপডেট অনুযায়ী, ডেমোক্র্যাটিক পার্টির তরফ থেকে রাষ্ট্রপতি পদের প্রার্থী জো বিডেন (joe biden) এগিয়ে আছেন। আর রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) কিছুটা পিছিয়ে পড়েছেন। শুধু আমেরিকাই না, গোটা বিশ্বের নজর আমেরিকার নির্বাচনের ফলাফলের দিকে আছে।

আপনাদের জানিয়ে দিই, আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচনে জয়ের জন্য ২৭০ ইলেক্টোরাল ভোট চাই। গোটা দেশে মোট ইলেক্টোরাল ভোটের সংখ্যা ৫৩৮। যদিও, এবার বেশীরভাগ ভোট মেল-ইন এরমাধ্যমে হয়েছে, আর এই কারণে প্রাথমিক পরিসংখ্যান আর অন্তিম ফলাফলে অনেক অন্তর দেখা যেতে পারে। জানিয়ে দিই, এখনও পর্যন্ত হওয়া গণনা অনুযায়ী, বিডেনের খাতায় ২৩৮ টি ইলেক্টোরাল ভোট আর ট্রাম্পের খাতায় ২১৩ টি।

এখনও পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, বিডেন আর ট্রাম্পের মধ্যে কড়া টক্কর চলছে। আর এখন আশঙ্কা করা হচ্ছে যে, শেষে এই লড়াই সমান-সমান হতে পারে কারণ দুটি দলই কয়েকটি রাজ্যে লিড করছে। যদি ইলেক্টোরাল ভোট ২৬৯-২৬৯ এ আটকে যায়, তাহলে সবার নজর আমেরিকার সেনেটের দিকে যাবে।

হাউস অফ রিপ্রেসেন্টিভ সবার আগে উপরাষ্ট্রপতি পদ নির্বাচিত করবে। এরপর ভোটিংয়ের মাধ্যমে সেনেট রাষ্ট্রপতি নির্বাচিত করবে। কিন্তু এই প্রক্রিয়ায় সময় লাগতে পারে আর সম্পূর্ণ ফলাফল আসতে ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

Back to top button