টাইমলাইনলাইফস্টাইল

সুস্থ থাকতে মেনে চলুন এই ঘরোয়া টোটকাগুলো

বাংলাহান্ট ডেস্কঃ এই ভাগ-দৌড়ের জীবনে সকলেই চায় নিজেকে সুস্থ এবং রোগ মুক্ত (fit and fine) রাখতে। যার জন্য মানুষ বিভিন্ন ফিটনেস টিপস, জিম বা কোন ঘরোয়া পদ্ধতির মাধ্যমে নিজেকে ‘ফিট এন্ড ফাইন’ রাখতে চায়।তাই কয়েকটি ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলে আপনিও কোনোরকম ওষুধ প্রয়োগ না করেই পেয়ে যেতে পারেন একটি সুস্থ স্বাভাবিক এবং রোগমুক্ত শরীর।


এক বিশেষ প্রতিবেদনে বিজ্ঞানীরা জানান, শরীরকে সুস্থ রাখতে গেলে একপ্রকার বিশেষ ডায়েট চার্ট (diet chart) মেনে চলতে হবে। প্রতিদিন প্রচুর পরিমাণে জল (water) এবং বিষমুক্ত খাবার গ্রহণ করলে শরীর সুস্থ থাকবে। এবং আপনি কম রোগাক্রান্ত হবেন। জেনে নিন কিভাবে শরীরকে কিভাবে বিষমুক্ত রাখবেন-

আপনার শরীর যদি বিষমুক্ত থাকে তাহলে আপনি সুস্থ থাকবেন এবং আপনার শরীর, মন, ত্বক ভালো থাকবে। এতে করে আপনার ওজনও কমে যেতে পারে। বিষমুক্ত শরীরে রোগও বাসা বাঁধতে পারে না। এতে করে আপনার শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ গুলোও ভালোভাবে নিজেদের কাজ করতে পারবে। অপরপক্ষে আপনার শরীরে বিষাক্ত জিনিসের পরিমাণ কম থাকলে আপনার ত্বকে কোনোরকম ব্রণ বা ফুসকুড়ি জাতীয় জিনিস মাথাচাড়া দিতে পারবে না। আবার অনেক সময় অনেক ব্যক্তির চুল পড়ে যেতে দেখা যায়, সেক্ষেত্রে খ্যাদ্যাভাসের দিকে নজর দিলে, চুলও পড়ার সম্ভাবনা কম থাকে।

এসব ক্ষেত্রে ঘরোয়া কয়েকটি টোটকা মেনে চললেই আপনি এগুলোর হাত থেকে রক্ষা পাবেন। যেমন ধরুণ- লেবুযুক্ত গ্রিন টি সেবন করলে আপনার শরীরে মেদের পরিমাণ কম থাকবে। এবং আপনি হৃদরোগ এবং ক্যান্সারে আক্রান্ত হবার হাত থেকেও রক্ষা পাবেন। অপরদিকে ফল ও সব্জির জুস কিন্তু আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকটা বাড়িয়ে দেবে। আবার আপনি কমলা লেবুর রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেয়ে দেখবেন আপনার শরীর অনেক ঝরঝরে এবং বিষমুক্ত থাকবে। এইসকল বিষয়গুলো মেনে চললেই দেখবেন আপনি আগের থেকে অনেক বেশি সুস্থ এবং রোগমুক্ত থাকবেন।

Related Articles

Back to top button