fbpx
টাইমলাইনভারতরাজনীতি

ভোটদানের জন্য ভোটার কার্ড যথেষ্ট নয় , জানালেন দিল্লীর নির্বাচনী অফিসার

এনপিআর নিয়ে দেশ উত্তাল। এরই মধ্যে দিল্লির মুখ্য নির্বাচনী কর্মকর্তা রণবীর সিং জানিয়ে দিলেন একটি বৈধ ভোটার আইডি কার্ড দিল্লিতে ভোট দেওয়ার জন্য যথেষ্ঠ নয়। আইএএনএস-এর সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেছেন,প্রত্যেকের নাম অবশ্যই ভোটার তালিকায় থাকা উচিত।  দিল্লির প্রধান নির্বাচনী অফিসারের কার্যালয় রাজ্যে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে একাধিক পদক্ষেপ নিয়েছে। তিনি সাফ জানিয়ে দিয়েছেন যার নাম ভোটার তালিকায় নেই, তার কাছে বৈধ ভোটার আইডি কার্ড থাকলেও ভোটদান থেকে তাকে বিরত থাকতে হবে।

সিং বলেছেন, ভোটার আইডি কার্ডগুলির সংক্ষিপ্ত সংশোধনের কাজ ২০১৮ র নভেম্বরে শুরু হয়েছিল এবং ডিসেম্বর  ২০১৯ এ শেষ হয়। এবছর জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যে ভোটার তালিকা প্রকাশের জন্য যুদ্ধকালীন পরিস্থিতিতে কাজ করা হচ্ছে। এর পরেও যদি কারও নাম নতুন পঞ্জি থেকে বাদ পড়ে সেক্ষেত্রে নতুন নাম পরে যুক্ত করা যেতে পারে ।  ফলে আশা করা যাচ্ছে কোনো নাগরিক ই ভোটাধিকার প্রয়োগের অধিকার থেকে বঞ্চিত হবেনা। দিল্লিতে এবার আনুমানিক দেড় কোটি ভোটার রয়েছেন যারা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

এছাড়া ‘সিভিআইজিআইএল’ পরিষেবা চালু করা হয়েছে এর ফলে নির্বাচন প্রক্রিয়ার ওপর নজরদারি রাখা যাবে এবং প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া সম্ভব হবে। ক্রিকেটার ঋষভ পান্ত এবং টেবিল টেনিস খেলোয়াড় মনিকা বাত্রা কে নির্বাচনী প্রক্রিয়ার বিজ্ঞাপনের ব্র্যান্ড অ্যাম্বাসাডার করা হয়েছে। কর্মকর্তার মতে, নির্বাচন যাতে নিরপেক্ষ হয় এবং সর্বাধিক  জনগণ যাতে অংশগ্রহণ করে সেটাই তাদের একমাত্র লক্ষ্য ।

Back to top button
Close
Close