টাইমলাইনভারত

প্রধানমন্ত্রী মোদীর সংসদীয় ক্ষেত্র বারাণসীতে ঘটছে অভিনব ঘটনা, করোনা ভাইরাসের জন্য স্কুলে আয়োজন বিশেষ ক্লাসের

প্রায় জাকিয়েই বসেছে করোনা। উত্তর প্রদেশের ৬ জনের দেহে মিলেছে এই ভাইরাস।তাই এরকম এক পরিস্থিতিতে দেশের মিডিয়াগুলোকে একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করা হল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে।এই ভাইরাসের জেরে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপানের নাগরিকদের ভিসা ৩ই মার্চ বাতিল করা হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে যারা বাধ্য শুধুমাত্র তাদের জন্যই ভিসার আবেদন গ্রহণযোগ্য।

আবার, চীনের যেসব নাগরিকরা ৫ ফেব্রুয়ারি ভারত আসার জন্য ভিসা অ্যাপ্লাই  করেছিলেন তাদেরও ভিসা  বাতিল করা হয়েছিল।আর ইতিমধ্যেই বারাণসীর একটি বেসরকারী স্কুল করোনোভাইরাস সম্পর্কে সচেতনতা তৈরি করতে একটি অনন্য পদ্ধতি গ্রহণ করেছে এই স্কুল। স্কুলের পড়ুয়াদের বিপদ থেকে বাঁচানোর জন্য ভাইরাস প্রতিরোধে কী করা উচিত এবং কী করা উচিত নয় সে সম্পর্কে স্কুল ‘করো না’ নামে একটি তালিকা তৈরি করেছে।corona virus jpg 710x400xt jpg 710x400xt 1 Bangla Hunt Bengali Newsস্কুল শিক্ষক জয়শ্রী গুপ্ত বলেছিলেন, “আমরা শনিবার থেকে শিশুদের এই অতিরিক্ত ক্লাস নিতে  শুরু করেছি। আমরা বাচ্চাদের করোন ভাইরাসের লক্ষণগুলির তালিকা ‘করবেন না’ এবং এটি প্রতিরোধে কী করা উচিত তাও বলছি।”  স্কুলটি শিক্ষার্থীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হ’ল এই বিপজ্জনক ভাইরাস থেকে বাঁচতে সাবধানতা অবলম্বন করা।আর রাতারাতি এই উদ্যোগ নেওয়া হয়েছে।  ‘করো না’ তালিকায় বাচ্চাদের হাত না নেওয়ার জন্য, একে অপরকে আলিঙ্গন করতে, তাদের টিফিন এবং জল ভাগ না করতে বলছে।

এগুলি ছাড়াও তাদের একে অপরের তোয়ালে এবং রুমাল ব্যবহার না করার কথাও বলা হয়েছে।বাচ্চাদের বারবার হাত ধুতে বলা হয়েছে এবং তারা যদি অসুস্থ বোধ করেন তবে অবিলম্বে তাদের শিক্ষক বা পিতামাতাকে জানান। তাদের স্কুল এবং বাড়িতে উভয়ই পরিষ্কার-পরিচ্ছন্নতার পন্থা গ্রহণ করতে বলা হয়েছে। শিক্ষক বলেছিলেন যেহেতু বারাণসী বিপুল সংখ্যক পর্যটককে আকর্ষণ করে। তাই স্থানীয় জনগণের এই ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে জানা উচিত।

 

Back to top button