fbpx
খেলাটাইমলাইন

বিশ্ব ক্রিকেটে এবার আসতে চলেছে “নিরামিষ বল”

 

বাংলা হান্ট ডেস্ক: ইংল্যান্ডের আর্লে ক্লাবই এমন এক সংস্থা,  যারা ক্রিকেটারদের বরাবরই নিরামিশ আদর্শে বিশ্বাসী। এমনকি ক্লাবের প্রতিটি সদস্যকে নিরামিষ ডায়েট ফলো করায়। আর্লে ক্লাবের কোচ থেকে শুরু করে কর্তাদের বিশ্বাস, নিরামিষ খাবার-দাবার তাদের ক্লাবের ক্রিকেটারদের অন্যদের থেকে অনেকটাই এগিয়ে রাখে। কিন্তু এতটুকু ছিল স্বাভাবিক, এবার সেই ক্লাবই এমন একটা কাণ্ড ঘটাতে চলেছে যা বিশ্ব ক্রিকেটকে অবাক করে দেবে।   ইংল্যান্ডের আর্লে ক্লাব এবার নিয়ে আসলো নিরামিষ বল।

 

বিষয়টা কে খুলে বলা যাক। টেস্টের লাল বল হোক বা ওয়ান-ডের সাদা, দুই ধরণের বলের উপরেই চামড়ার কোটিং থাকে। সেই বল যে কোনও সংস্থার প্রস্তুত করুক না কেনো। কিন্তু আর্লে ক্লাব যে বল আনতে চলেছে, তাতে কোনও চামড়ার আস্তরণ  অর্থাত্, পশুর চামড়ার কোনও অংশই থাকছে না। চামড়ার বদলে থাকছে রাবার কোটিং।

 

আর্লে ক্লাবের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান গ্যারি শাকলেডি জানান, “এই বল একটু বেশি লাফাবে। ফলে এই বলের সঙ্গে মানিয়ে নিতে একটু সময় লাগবে। আমরা এখনও পরীক্ষা চালাচ্ছি। এই বলের কোয়ালিটি আরও ভাল করে বাজারে আনব আমরা।”

 

ক্লাবের প্রতিষ্ঠাতা নিজেও বছর পাঁচেক আগে আমিষ খাওয়া ছেড়েছেন। তাই এমন একটা বল আনার ভাবনাও তাঁর মাথাতে এসেছিল অনেকদিন আগেই। ভেগান বল যদি পুরোদমে বাজারে আসে তা হলে তা কিন্তু বিশ্ব ক্রিকেটে তাক লেগে যাবে, এটি হবে একটি অন্যতম আবিষ্কার। এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Leave a Reply

Close
Close