টাইমলাইনবিজ্ঞানভারত

সমুদ্রে আরও শক্তিশালী হল ভারতীয় নৌসেনা, বিপজ্জনক এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল DRDO

বাংলা হান্ট ডেস্কঃ সীমান্তে চীন (China) আর পাকিস্তানকে (Pakistan) নিয়ে বর্ধিত বিপদের কথা মাথায় রেখে ভারত (India) প্রতিরক্ষার দিক থেকে নিজেদের মজবুত করার কাজে লেগেছে। ভারত মঙ্গলবার মাটি থেকে হাওয়াতে আঘাত হানতে সখন কম দূরত্বের মিসাইলের সফল পরীক্ষণ করেছে। এই মিসাইল ভারতীয় নৌসেনার (Indian Navy) জন্য তৈরি করছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (Defence Research and Development Organisation)।

প্রতিরক্ষা মন্ত্রকের মতে, মঙ্গলবার DRDO উড়িষ্যার চাঁদিপুর রেঞ্জ থেকে কম দূরত্বের মারক ক্ষমতা সম্পন্ন মিসাইলের সফল পরীক্ষণ করেছে। এই মিসাইল জমি থেকে হাওয়াতে আঘাত হানতে সক্ষম এবং শত্রুপক্ষকে গুঁড়িয়ে দিতে এর জুড়ি মেলা ভার। এই মিসাইলটিকে ভারতীয় নৌসেনার বিভিন্ন রণতরীতে যুক্ত করা হবে।

মন্ত্রক জানিয়েছে যে, অত্যন্ত কম উচ্চতার একটি ইলেকট্রনিক লক্ষ্যবস্তুর বিরুদ্ধে একটি ভার্টিক্যাল লঞ্চার থেকে মিসাইলটি নিক্ষেপ করা হয়েছিল। ক্ষেপণাস্ত্রের উড়ান, এর পথ এবং অন্যান্য ডেটা, প্যারামিটার রেকর্ড করা হয়েছে। মন্ত্রক বলেছে যে, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রত্যাশা অনুযায়ী কাজ করেছে। ডিআরডিও এবং ভারতীয় নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাও এই ক্ষেপণাস্ত্রর পরীক্ষণ দেখতে চাঁদিপুরে উপস্থিত ছিলেন।”

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই মিসাইলের সফল পরীক্ষণের জন্য DRDO, নেভি আর এই কাজের সঙ্গে যুক্ত বাকি মানুষ ও সংগঠনকে শুভেচ্ছা জানিয়েছেন। উনি বলেছেন যে, এই মিসাইল ভারতীয় নৌসেনার ক্ষমতা আরও বৃদ্ধি করবে। DRDO-র প্রধান জি সতিশ রেড্ডিও পরীক্ষণে যুক্ত সমস্ত বৈজ্ঞানিককে শুভেচ্ছা জানিয়েছেন।

Related Articles

Back to top button