টাইমলাইনবিনোদন

এখানে টাকার অভাবে প্রতিভা দাম পায় না, বাংলাকে নিয়ে ক্ষুব্ধ ভিক্টর বন্দ‍্যোপাধ‍্যায়

বাংলাহান্ট ডেস্ক: আবারো বাংলা ছবিতে ফিরলেন অভিনেতা ভিক্টর বন্দ‍্যোপাধ‍্যায় (victor banerjee)। বহুদিন পর ফেরা তাঁর। অনেকদিন পর পা রাখলেন কলকাতার মাটিতেও। এখন উত্তরাখণ্ডেই পাহাড়ের কোলেই এক টুকরো শান্তি খুঁজে নিয়েছেন অভিনেতা। অনেকদিন পর বাংলা ছবিতে ফিরে ‘প্রাণের শহর’ ও টলিউড ইন্ডাস্ট্রিকে নিয়েও একরাশ ক্ষোভ, অভিমান উপুড় করে দিলেন ভিক্টর বন্দ‍্যোপাধ‍্যায়।

‘আকরিক’ ছবির শুটিং করছেন তিনি। ছবি পরিচালনায় রয়েছেন তথাগত ভট্টাচার্য। বাংলা ইন্ডাস্ট্রি ভিক্টর বন্দ‍্যোপাধ‍্যায় ঠিক ভাবে ব‍্যবহারই করতে পারেনি, একথা বহুবার শোনা গিয়েছে বহু গুণীজনের মুখে। আনন্দবাজার অনলাইনের সঙ্গে আলাপচারিতায় অভিনেতা নিজেও জানালেন তেমনটাই।


প্রবীণ অভিনেতার আক্ষেপ, অভিনেতা হিসাবে এখনো অনেক কিছুই করা বাকি। কিন্তু এখন আর কেউ সুযোগ দেবে না। তাঁর অভিনয়ের কেরিয়ার কিন্তু যাকে বলে সোনা দিয়ে বাঁধানো। শুরুই করেছিলেন সত‍্যজিৎ রায়ের ‘শতরঞ্জ কী খিলাড়ি’ দিয়ে। পাশাপাশি আন্তর্জাতিক মানের পরিচালকদের সঙ্গেও কাজ করেছেন তিনি। তেমনি করেছেন মূলধারার বাংলা ছবি।

কাজ করেছেন কৌশিক গঙ্গোপাধ‍্যায়, সৃজিত মুখোপাধ‍্যায়দের মতো এ প্রজন্মের পরিচালকদের সঙ্গেও। ভিক্টর বন্দ‍্যোপাধ‍্যায় জানালেন, টলিউডে তিনি কাজ করলেও সেই অর্থে ইন্ডাস্ট্রির সঙ্গে যোগাযোগ রাখেননি। এক সময় টলিপাড়ার অভ‍্যন্তরের রাজনীতি যেমন দেখেছেন, তেমনি নিজেও পা মিলিয়েছেন বিজেপির মিছিলে।

কলকাতা নিয়েও তাঁর ক্ষোভ কম নেই। বাংলায় টাকার অভাবে প্রতিভার প্রকাশ হয় না, অভিযোগ ভিক্টর বন্দ‍্যোপাধ‍্যায়ের। যে শহরে রয়েছে সেই শহরটাকেই পরিস্কার পরিচ্ছন্ন রাখতে পারে না এখানকার বাসিন্দারা। জন্মস্থানের এমন দুর্দশা দেখেই ক্ষুব্ধ ভিক্টর বন্দ‍্যোপাধ‍্যায়।

এর আগে পরিচালক তথাগত জানিয়েছিলেন, বাঙালিদের যৌথ পরিবার ক্রমশই হারিয়ে যাচ্ছে। তার জায়গায় দখল নিচ্ছে নিউক্লিয়ার ফ‍্যামিলি। কিন্তু এতে যে ক্ষতিটা হচ্ছে সেটাই উঠে আসবে এই ছবিতে। ছবিতে সিঙ্গল মাদার ঋতুপর্ণার ছেলের সঙ্গে সাক্ষাৎ হয় যৌথ পরিবারের এক বৃদ্ধের। এই ভূমিকায় অভিনয় করছেন ভিক্টর বন্দ‍্যোপাধ‍্যায়। তাঁর স্ত্রীর চরিত্রে রয়েছেন অনুরাধা রায়।

Related Articles

Back to top button