টাইমলাইনভিডিও

উড়িষ্যায় খোঁজ পাওয়া গেল বিরল প্রজাতির উড়ন্ত সাপ, দেখুন ভিডিও

বাংলাহান্ট ডেস্কঃ উড়িষ্যায় (odissa) এক সাপুড়ের কাছ থেকে উদ্ধার হল বিরল প্রজাতির উড়ন্ত সাপ। কিভাবে ঐ সাপুড়ের কাছে এই বিরল সাপ এল তা নিয়ে ইতিমধ্যেই জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। বন্যপ্রাণ আইন অনুযায়ী, যে কোনো বন্যপ্রাণী শিকার, ধরা বা বিক্রি করা আইনত দন্ডনীয় অপরাধ।

ঐ নাবালক সাপুড়ের কাছ থেকে সাপটিকে উদ্ধার করেছে উড়িষ্যার বনদপ্তরের আধিকারিকরা। প্রসঙ্গত, এই ধরনের সাপ উড়িষ্যায় পাওয়া যায় না। দক্ষিণ ভারত বা শ্রীলঙ্কায় সাধারণ ভাবে এই সাপ পাওয়া যায়। ক্রিসোপিলিয়া প্রজাতির এই সাপ ব্যাঙ, ইঁদুর আর বা বাদুড় শিকার করে।

এর আগে, উড়িষ্যার রাজধানী ভুবনেশ্বর থেকে ১৯৬ কিমি দূরে বালাসোরের এক গ্রামবাসী এই কচ্ছপটিকে খুঁজে পান। বনদপ্তরের অন্যতম প্রবীন অধীকর্তা ভানুমিত্র আচার্য জানিয়েছেন, “উদ্ধারকৃত কচ্ছপটির পুরো শেল এবং দেহ হলুদ। এটি একটি বিরল কচ্ছপ, আমি এমন কচ্ছপ আগে কখনও দেখিনি”

এই কচ্ছপটির একটি ভিডিও শেয়ার করে বনকর্মী সুশান্ত নন্দা লিখেছেন ‘ “সম্ভবত এটি একটি অ্যালবিনোয় আক্রান্ত। কয়েক বছর আগে সিন্ধুর স্থানীয়রা এরকম আর একটি খুঁজে পায়”। সামাজিক মাধ্যমে পোস্ট হতেই হই হই পড়ে যায় কচ্ছপটিকে ঘিরে। মুহুর্তে ভাইরাল হয়ে যায় তার ছবি ও ভিডিও। বয়ে গিয়েছে লাইক কমেন্টের বন্যা। মাত্র কয়েক ঘন্টায় ১১ হাজারের বেশী মানুষ দেখে ফেলেছে।

Related Articles

Back to top button