টাইমলাইনভারত

‘তিরঙ্গার অপমান সইবে না হিন্দুস্তান” কৃষক আন্দোলনের বিরুদ্ধে পথে নামল সাধারণ মানুষ

বাংলা হান্ট ডেস্কঃ গণতন্ত্র দিবসের দিনে দিল্লীতে শান্তিপূর্ণ ট্রাক্টর প্যারেডের নামে হওয়া হিংসার প্রভাব এখন কৃষক আন্দোলনে পড়ছে। দিল্লীর সিঙ্ঘু বর্ডারে বিগত দুই মাস ধরে চলা কৃষক আন্দোলনের বিরুদ্ধে এবার পথে নামল স্থানীয়রা।

লাল কেল্লায় হওয়া হিংসা নিয়ে স্থানীয়রা ক্ষুব্ধ। এখন স্থানীয়রা শীঘ্রই হাইওয়ে খালি করার দাবি জানাচ্ছে। কৃষক আন্দোলনের বিরুদ্ধে সিঙ্ঘু বর্ডার এলাকার মানুষেরা জাতীয় পতাকা হাতে নিয়ে প্রদর্শন করছে। প্রদর্শনকারী স্থানীয়রা জানায় যে, লাল কেল্লায় জাতীয় পতাকার অপমান করা হয়েছে, এটা আমরা সহ্য করব না। তাঁরা জানায় যে, আমরা এতদিন কৃষকদের আন্দোলন সহ্য করেছি, কিন্তু প্রজাতন্ত্র দিবসের দিনে যেটা ঘটেছে সেটা সহ্য করার মতো না।

যখন গ্রামবাসীদের তরফ থেকে প্রদর্শন করা হয়, তখন কৃষকরাও পাল্টা স্লোগান দেয়। তাঁরা জয় জওয়ান, জয় কিষাণ স্লোগান দেয়। একসময় দুই পক্ষ একে অপরের সামনা সামনি চলে আসে। যদিও কিছুক্ষণ পর স্থানীয় প্রদর্শনকারীরা সেখান থেকে চলে যান।

আপনাদের জানিয়ে দিই, গণতন্ত্র দিবসের দিনে হওয়া হিংসার পর আলাদা আলাদা জায়গায় প্রদর্শনস্থলের সুরক্ষা বাড়িয়ে দেওয়া হয়। স্থানীয় গ্রামবাসীরা কৃষকদের প্রদর্শন স্থল থেকে দূরে থেকেই প্রদর্শন করে।

লাল কেল্লায় হওয়া উপদ্রবের সময় উৎপাত করা কৃষকরা সেখানে তাঁদের ঝাণ্ডা তোলে। এই ঘটনার পর তাঁদের বিরুদ্ধে তিরঙ্গাকে অপমান করার অভিযোগ ওঠে। দিল্লী পুলিশ লাল কেল্লায় হওয়া হিংসা নিয়ে মামলাও দায়ের করেছে। গতকাল দিল্লী পুলিশের কমিশনার বলেছেন যে, যারা যারা এই কাণ্ড ঘটিয়েছে তাঁদের কাউকে ছাড়া হবে না।

Back to top button