টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিকক্রিকেট

প্যারালিম্পিকসে ঝটকা খেলো ভারত, ব্রোঞ্জ জয়ী বিনোদ কুমারকে ফেরত দিতে হবে মেডেল

বাংলা হান্ট ডেস্কঃ টোকিও প্যারালিম্পিকসে একদিকে যেমন একের পর এক পদক এনে দেশকে গর্বিত করছেন ভারতীয় ক্রীড়াবিদরা, তারই মাঝে এবার ঘটলো এক চূড়ান্ত অপমানজনক ঘটনা। যোগ্যতা নিয়ে জালিয়াতি করার অভিযোগে পদক ছিনিয়ে নেওয়া হলো ভারতীয় ক্রীড়াবিদ বিনোদ কুমারের থেকে। গতকাল ডিসকাস থ্রোয়ের ৫২ কেজির বিভাগে ব্রোঞ্জ পদক জিতে নেন বিনোদ কুমার। যার জেরে গর্বিত হয়েছিল গোটা দেশ।

৪১ বছরের সেনাকর্মী বিনোদ রবিবার ১৯.৯১ মিটার দূরে ডিসকাস ছুঁড়েছিলেন। কিন্তু পরবর্তী ক্ষেত্রে অন্য দেশের প্রতিযোগিরা তার যোগ্যতা নিয়ে আপত্তি তুলতে শুরু করেন। যার জেরে নড়েচড়ে বসে প্যারালিম্পিকস কমিটি। সোমবার জানানো হয়েছে, প্যারালিম্পিকসের এই ইভেন্টে যোগদান করার জন্য যে প্রতিবন্ধকতার যে মান থাকা দরকার থাকা দরকার তা নেই বিনোদের। আর সেই জন্যই কেড়ে নেওয়া হলো তার পদক।

বিনোদ কুমারের এই কান্ডে কার্যত এখন লজ্জিত হল গোটা ভারতীয় ক্রীড়াজগৎ। সূর্যোদয়ের দেশে তার একার ভুলের জন্য মুখ পুড়ল গোটা ভারতের। সাধারণত এই ক্যাটাগরিতে এমন ক্রীড়াবিদ যাদের পেশীতে দুর্বলতা রয়েছে অঙ্গের অভাব কিম্বা পায়ের দৈর্ঘ্য অস্বাভাবিক তাদেরই অন্তর্ভুক্ত করা হয়। এই ধরনের খেলোয়াড়রা হুইল চেয়ারে বসে প্রতিযোগিতায় অংশ নেয়।

আর তাই প্রশ্ন উঠছে ভারতীয় কর্তৃপক্ষদের নিয়েও। কারন ২২ আগস্ট যোগ্যতা মান নির্ণয়ের যে পরীক্ষা হয় সেখানে পাশ করেছিলেন বিনোদ। এমন ঘটনা কি করে ঘটলো সেটাই এখন সবচেয়ে আশ্চর্যের।

 

Related Articles