টাইমলাইনভাইরাল

ভাইরাল হওয়া ছবি সত্যি! কলকাতা থেকে লন্ডন বাসরুট, জানুন অবাক করা তথ্য

বাংলাহান্ট ডেস্কঃ সম্প্রতি কলকাতা থেকে লন্ডনগামী একটি বাসের ছবি ভাইরাল (viral) হয়েছে সামাজিক মাধ্যমে। যা দেখে নেট পাড়ায় ইতিমধ্যে শুরু হয়েছে হইচই। নেট জনতার এক অংশ যেমন বলছে এই তথ্য সত্য ঠিক তেমনই আরেক দল বলছে ছবিটি নকল। এই ছবির সত্য মিথ্যা যাচাই করে টিম বাংলাহান্ট যা খুঁজে পেল তা আপনাকে অবাক করবেই।

বর্তমান যুগ সামাজিক মাধ্যমের যুগ। স্মার্ট ফোনে ধারন যে কোনো ছবি বা ভিডিও সারা বিশ্বের সাথে ভাগ করে নেন নেট পাড়ার বাসিন্দারা। আর সেই ভাইরাল (viral) ছবি বা ভিডিও এর জেরেই রাতারাতি তারকা বা খলনায়ক বনে যায় যে কেউ। এই মুহুর্তে সামাজিক মাধ্যমে আলোচনার কেন্দ্রে কলকাতা লন্ডনগামী বাসের ছবি।

টুইটারে শেয়ার করা এই বাসের ছবিটি সত্যি বলে জানতে পারা গিয়েছে৷ কলকাতা থেকে লন্ডন বাসে যাতায়াতের সুবিধা ছিল। যে ছবিটি ভাইরাল হয়েছে সেটি যুক্তরাজ্যের ভিক্টোরিয়া কোচ স্টেশনের। এই কলকাতা – লন্ডন বাসের প্রথম যাত্রার ছবি। তারিখ ১৫ এপ্রিল ১৯৫৭।

পাশাপাশি একটি টিকিটের ছবিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে বাসের রুট ছিল – লন্ডন, বেলজিয়াম, পশ্চিম জার্মানি, অস্ট্রিয়া, যুগোস্লাভিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান, পশ্চিম পাকিস্তান, ভারত।

তবে যা দাবি করা হচ্ছে তা নিয়ে সন্দেহ আছে। বলা হচ্ছে, কলকাতা থেকে লন্ডনের ভাড়া ছিল ৮৫ পাউন্ড যেতে সময় লাগত ৫ দিন।যদিও টিকিটে দাম লেখা ১৪৫ পাউন্ড, যা গেটি ইমেজের দাবি থেকে আলাদা। একই সাথে কলকাতা থেকে লন্ডন যাওয়ার যে বাসরুটের কথা জানা যাচ্ছে তাও পাঁচদিনে সম্ভব নয়। তবে ছবিটি সত্যি।

হাই রোড ফর ওজ দাবি করেছে যে এই বাসটির কলকাতা থেকে লন্ডন যেতে ৪৯ দিন সময় লাগত। পাশাপাশি বাসটিতে সমস্ত রকম পরিষেবা ও বিলাস উপলব্ধ ছিল। জানা যায়, বাসটিতে এত স্বাচ্ছন্দ্য উপলব্ধ ছিল বাড়ির থেকে তা কিছু কম নয়।

Back to top button