টাইমলাইনভাইরাল

ওড়িশার পর বিরল হলুদ কচ্ছপের দেখা মিলল বাংলাতেও, দেখে নিন অপূর্ব সুন্দর এই প্রাণীটির ভাইরাল ছবি

Viral photo : কচ্ছপ সাধারণত সবুজ বা জলপাই রঙের দেখেই অভ্যস্ত আমরা। কিন্তু লকডাউনে ওড়িশায় এক হলুদ রঙের কচ্ছপের দেখা মিলেছিল। যা অত্যন্ত বিরল এবার সেই একই রঙের কচ্ছপের দেখা মিলল বাংলাতেও। বর্ধমানের এক পুকুর থেকে এই বিরল প্রজাতির কচ্ছপটিকে উদ্ধার করা হয়েছে বলে জানা যাচ্ছে।

বর্তমান যুগ সামাজিক মাধ্যমের যুগ। স্মার্ট ফোনে ধারন যে কোনো ছবি বা ভিডিও সারা বিশ্বের সাথে ভাগ করে নেন নেট পাড়ার বাসিন্দারা। আর সেই ভাইরাল ছবি বা ভিডিও এর জেরেই রাতারাতি তারকা বা খলনায়ক বনে যায় যে কেউ। আবার কোনো কোনো ভিডিও ও ছবি যেমন নেটপাড়াকে ভাবিয়ে তোলে তেমনই অনেক পোস্ট খারাপ সময়েও মন ভাল করে দেয়। তেমনই একটি মন ভালো করে দেওয়া ভিডিও এই মুহুর্তে ভাইরাল সামাজিক মাধ্যমে।

জানা যাচ্ছে,  দুটি কচ্ছপেই একই রকম জিনেটিক মিউটেশন লক্ষ্য করা গেছে। এটি কোনো রোগ নাকি সম্পূর্ণ একটি নতুন প্রজাতির কচ্ছপ সে বিষয়ে এখনো নিঃসন্দেহ হতে পারেন নি বনকর্তারা। তবে হলুদ রঙের মিষ্টি এই কচ্ছপের ছবি ফের একবার ভাইরাল হয়ে গিয়েছে নেটদুনিয়ায়।

উড়িষ্যার রাজধানী ভুবনেশ্বর থেকে ১৯৬ কিমি দূরে বালাসোরের এক গ্রামবাসী এই কচ্ছপটিকে খুঁজে পান। বনদপ্তরের অন্যতম প্রবীন অধীকর্তা ভানুমিত্র আচার্য জানিয়েছেন, “উদ্ধারকৃত কচ্ছপটির পুরো শেল এবং দেহ হলুদ। এটি একটি বিরল কচ্ছপ, আমি এমন কচ্ছপ আগে কখনও দেখিনি”

এই কচ্ছপটির একটি ভিডিও শেয়ার করে বনকর্মী সুশান্ত নন্দা লিখেছিলেনন ‘ “সম্ভবত এটি একটি অ্যালবিনোয় আক্রান্ত। কয়েক বছর আগে সিন্ধুর স্থানীয়রা এরকম আর একটি খুঁজে পায়”। সামাজিক মাধ্যমে পোস্ট হতেই হই হই পড়ে যায় কচ্ছপটিকে ঘিরে। মুহুর্তে ভাইরাল হয়ে যায় তার ছবি ও ভিডিও।

Back to top button