টাইমলাইনভাইরাল

রাতারাতি রক্তের মতো লাল হয়ে গেল নদীর জল, ভাইরাল ভিডিওতে নেটপাড়ায় চাঞ্চল্য

viral video : এই মুহুর্তে পৃথিবীর জল দূষণ যে কি মারাত্মক পর্যায়ে পৌঁছে গেছে তার প্রমাণ এই ভাইরাল ভিডিওটি। রাশিয়ায় একটি নদীর জল রক্তের মতো লাল হয়ে গেছে, যার ফলে স্থানীয়রা ভয় পেয়েছে।  ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, ইস্কিটিমকা নামের এই নদীটি কোনো এক অজ্ঞাত লাল রঙের দূষনকারী পদার্থের কারনে এই রঙ নিয়েছে।

  ইস্কটিমকা নদীটি রাশিয়ার দক্ষিণে অবস্থিত।  রঙের পরিবর্তনটি কেমেরোভোর স্থানীয়দেরকে হতবাক করে দিয়েছে।  স্থানীয়রা খেয়াল করে যে হাঁসও এই নদীর জলে প্রবেশ করছে না। ভিডিওটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই তুমুল ভাইরাল হয়ে যায়। নদীর এই দূষণ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশ প্রেমীরা।

গতকালই জানা গিয়েছিল, ফেলে দেওয়া ওষুধের কারনে জম্মু ও কাশ্মীরের নীরু নদীতে অগুনতি মাছের মৃত্যু হয়েছে বলে । এই নদীর মাছের ওপরই নির্ভরশীল এই এলাকার অসংখ্য মানুষের। এই মৃত্যুর ফলে তাদের প্রচুর আর্থিক ক্ষতি হয়েছে।  ডোডা জেলার ভাদেরওয়াহ এলাকার নীরু নদীতে মরা মাছ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা। তারা জানিয়েছেন, গুপ্ত গঙ্গা মন্দির, পার্নালা ও অটল-গড় এলাকার কাছে কয়েকশো মাছ মারা যাওয়ার পরে নদীর তীরে ভেসে ওঠে। অভিযোগ করোনা রোগীদের ওষুধ ফেলে দেওয়া হয়েছিল এই নদীতে।

পিটি আইকে দেওয়া এক সাক্ষাৎকারে  ভাদরওয়াহ এর অতিরিক্ত জেলা শাসক রকেশ কুমার বলেন, আমরা এর বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করেছি এবং ঘটনার তদন্তের জন্য একটি ফ্যাক্ট ফাইন্ডিং দল গঠন করা হয়েছে এবং যারা দোষী বলে প্রমাণিত হয়েছে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

Back to top button