টাইমলাইনভাইরাল

‘মোদি পারে,মোদি করবে’ হ্যাশট্যাগে তথাগত রায়ের পোস্ট করা কাশ্মীরে হিন্দুদের মিছিলে কৃষ্ণনামের ভিডিও হল ভাইরাল

viral video: কাশ্মীরের রাস্তায় হিন্দুদের মিছিল, তাতে শ্রীকৃষ্ণের কীর্তন ধ্বনি মাতিয়ে রেখেছে আকাশ বাতাস। এমনই একটি ভিডিও টুইট করে মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায় লিখলেন,  ৩৫ বছর পর হিন্দুরা কাশ্মীরে মিছিল বের করল৷এর পর হ্যাশট্যাগ দিয়ে তিনি লিখেছেন, modi can modi will ( মোদি পারে, মোদি করবে) ।

তথাগত রায়ের পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে, হিন্দু ধর্মের লোকেরা ঢোল করতাল নিয়ে রাস্তার সেই মিছিলে যোগ দিয়েছেন।  কৃষ্ণ নামে মুখরিত আকাশ বাতাস। মুসলিম অধ্যুষিত কাশ্মীরে এই দৃশ্য সত্যি বিরল। তথাগত রায় লিখেছেন, ৩৫ বছর পর এমনটা দেখা গেল।

ভিডিওটিতে দেখা যায় শান্তিপূর্ণ ভাবেই চলছে কৃষ্ণনাম। একটি গাড়িতে দেব-দেবীর ছবি ও বিগ্রহ সাজানো রয়েছে। সেটিকে ঘিরেই নাম সংকীর্তন চলছে। পুরো মিছিলটিকে ঘিরে রয়েছে বিশাল পুলিশ বাহিনী। যাতে কোনো রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো যায়।

ভিডিওটি টুইটারে পোস্ট হতেই তুমুল ভাইরাল হয়ে গিয়েছে। এই প্রতিবেদন পর্যন্ত ৭৮ হাজারের বেশি মানুষ দেখে ফেলেছে এই ভিডিও।  ২ হাজারের বেশি নেটাগরিক মন্তব্য করেছেন।

প্রসঙ্গত, এতদিন শখ ও সাধ্য থাকলেও জমি কেনার অধিকার ছিল না আম ভারতীয় নাগরিকের। ৩৭০ ধারার ফাঁসে পরে এই অঞ্চলে কেবল মাত্র ‘স্থায়ী বাসিন্দা’রাই জমি কেনার অধিকার ভোগ করত। কিন্তু এবার সেই মৌরসিপাট্টা শেষ করার পথে মোদি সরকার।

জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল পুনর্গঠন ২০২০ নামে নির্দেশিকা এখন থেকে বলবৎ হতে চলেছে। যার ফলে যে কোনো ভারতের নাগরিক তার ধর্ম, ভাষা, মাতৃভূমি যাই হোক না কেন তিনি জম্মু, কাশ্মীর ও লাদাখে জমি কিনতে পারবেন। এর ফলে ভারতের সর্ব উত্তরের এই দুই কেন্দ্র শাসিত অঞ্চলে উন্নয়ন আরো দ্রুততর হবে বলেই মনে করছে কেন্দ্রীয় সরকার।

Back to top button