টাইমলাইনভাইরাল

নিজের জীবন বিপন্ন করে শিশুকে বাঁচালেন পরিচারিকা, ভাইরাল ভিডিওতে প্রশংসার বন্যা

বাংলাহান্ট ডেস্ক, ভাইরাল ভিডিও : লেবাননের (lebanon) বেইরুটে গতকাল ভয়াবহ বিস্ফোরণ ঘটার পর থেকে যে ভিডিও ভাইরাল (viral video) হয়েছে। সেগুলি অনেকগুলিই ভয়ের। কিন্তু এরই মধ্যে একটি ভিডিও দেখে চোখে জল নেটপাড়ার। মানবিকতার এহেন উদাহরণ-এর জন্য কোনো প্রশংসাই যথেষ্ট নয়।

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যায়, লেবাননের সেই বিস্ফোরণের আগের মুহুর্ত। ভিডিও এর ফ্রেমে একজন পরিচারিকা ও একটি শিশু। শিশুটি খেলছে এবং পরিচারিকা নিজের কাজে ব্যাস্ত। হঠাৎ করেই কিছু একটা ঘটতে চলেছে বুঝতে পারেন পরিচারিকা৷ তড়িঘড়ি শিশুটিকে নিয়ে চলে যান নিরাপদ আশ্রয়ে। প্রসঙ্গত, যে সময়ে ঐ পরিচারিকা শিশুটিকে নিয়ে যাওয়ার কথা ভাবেন তখন এক মুহুর্তের দেরি তাঁর জীবন সংশয় ঘটাতে পারত। কিন্তু তবুও তিনি শিশুটিকে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

মঙ্গলবার লেবাননের বেইরুটে পরপর দুটি বিস্ফোরণ ঘটে। জানা যাচ্ছে, সমুদ্রের তীরে দাঁড়িয়ে থাকা একটি জাহাজে এই বিস্ফোরণ হয়। যার তীব্রতা এতটাই ছিল যে তা ১০ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়ে। জানা যাচ্ছে,২৭৫০ টন বিস্ফোরক নাইট্রেট অসুরক্ষিতভাবে মজুদ করা ছিল সেখানে। ইতিমধ্যেই ঘটনার তদন্তু শুরু করে দিয়েছে সে দেশের সরকার।

বিস্ফোরণের পর লেবাননের বিভিন্ন স্থান থেকে উদ্ধারকারীরা এসে পৌঁছে গিয়েছেন। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। পাঠানো হয়েছে প্রচুর অ্যাম্বুলেন্সও। আপাতত মৃতের সংখ্যা ৭৩ হলেও অনেকেই মনে করছেন উদ্ধার কাজ এগোলে তা বাড়বে। ধ্বংসস্তুপের নীচে অনেক মৃতদেহ চাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে।

লেবাননের এই ভয়াবহ বিস্ফোরণে ইতিমধ্যেই প্রান হারিয়েছে ৭৩ জন মানুষ। মারাত্মক ভাবে আহত কমপক্ষে ৪ হাজার। আজ সেখানে রাষ্ট্রীয় শোক ঘোষনা করেছেন সে দেশের প্রধানমন্ত্রী। জানা যাচ্ছে, আজ লেবাননের প্রাক্তন প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যা মামলায় বিচারের রায় ঘোষনার দিন ধার্য ছিল। ২০০৫ সালে তাকে খুন করা হয়। বিস্ফোরণ ও হত্যা মামলার যোগসূত্র রয়েছে বলেও মনে করছেন অনেকে।

 

 

Back to top button