টাইমলাইনভাইরাল

একটি পা নেই, ক্রাচ নিয়েই চাষের কাজ; ভাইরাল ভিডিও দেখে কুর্ণিশ নেটপাড়ার

মাঝে মাঝে নেটপাড়ায় এমন সব ভিডিও ভাইরাল (viral video) হয় কোনো শব্দই যার জন্য যথেষ্ট নয়। এই কৃষকের ভিডিওটিও তাদের মধ্যে একটি। আমরা সাধারণ মানুষ যখন প্রতিটি কঠিন কাজে নিজেদের অক্ষমতাকে ভাগ্যের দোহাই দিয়ে এড়িয়ে যাই। তখন একটি পা না থাকা সত্ত্বেও চাষের কাজ করে হার না মানার উদাহরণ তৈরি করেছেন এই কৃষক।

ভিডিওতে দেখা যায়, এক হাতে কোদাল এবং অন্য হাতে ক্রাচ নিয়ে মাঠে হাঁটছেন একজন প্রতিবন্ধী কৃষক। কৃষক নিজেকে ক্রাচে ভারসাম্য দিয়ে কোদাল দিয়ে কাজ শুরু করে। তিনি তার দৃঢ় ইচ্ছাশক্তি সমস্ত প্রতিবন্ধকতা অতিক্রম করেছে। বেশ কয়েকবারই ক্রাচ নিয়ে এই কৃষক নিজের চাষের জমিতে মাটি কাটেন।

ভিডিওটি ভারতীয় বন পরিষেবা (আইএফএস) কর্মকর্তা মধু মিঠা শেয়ার করেছেন সামাজিক মাধ্যমে। ক্যাপশনে এই বন আধিকারিক লেখেন, “কোনও শব্দই এই ভিডিওতে ন্যায়বিচার করতে পারে না। ধন্যবাদ”। নিজের অক্ষমতাকে জয় করবার এর চেয়ে বড় উদাহরণ সামাজিক মাধ্যমে খুব কমই আছে।

ভিডিওটি সামাজিক মাধ্যমে পোস্ট হতেই তুমুল ভাইরাল হয়েছে। প্রায় আড়াই মিলিয়ন মানুষ এই ভিডিওটি ইতিমধ্যেই দেখে ফেলেছেন। কমেন্ট বক্সে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন তারা। এক নেটিজেন তার প্রশংসা করে বলেছেন, শারিরীক অক্ষমিতা সত্ত্বেও তিনি ভিক্ষার বদলে কাজকেই বেছে নিয়েছেন। এটাই আত্মসম্মান।

অন্য একজন লিখেছেন, সকলে নিজেদের অক্ষমতার জন্য অন্যের করুনা চায় না। তারা নিজেদের অক্ষমতাকে নিজেরাই জয় করবার পথ খুঁজে নেন। এদের পয়সা দিয়ে অপমান করবেন না।

 

Back to top button