টাইমলাইনভাইরাল

বাড়ির জানালার কাঁচই তৈরি করবে বিদ্যুৎ! তুমুল ভাইরাল বিজ্ঞানের নয়া আবিষ্কারের ভিডিও

viral video : প্রতিদিনই নেটপাড়ায় হাজার হাজার ভিডিও ভাইরাল হয়। ভাইরাল হওয়া ভিডিওগুলিতে যেমন থাকে মানুষ ও পশুপাখির নানান কীর্তিকলাপ তেমনই বিজ্ঞানের নানা আবিস্কারের ভিডিও নেটপাড়ার দৃষ্টি আকর্ষণ করে নেয়।

এমনই একটি আবিস্কার ঘিরে সম্প্রতি জোর আলোচনা শুরু হয়েছে নেটিজেনদের মধ্যে। এই আবিষ্কৃরে দাবি করা হয়েছে, নতুন আবিষ্কৃত এই জানালার কাঁচ তৈরি করবে বিদ্যুৎ।

এই মুহুর্তে সারা বিশ্বে একটা দিনও বিদ্যুৎ ছাড়া চলা সম্ভব নয়। কিন্তু প্রথাগত কয়লা ও তেলের ভান্ডার যেমন শেষ হয়ে আসছে, তেমনই এই পদ্ধতিতে বিদ্যুৎ তৈরি করার সময় প্রচুর দূষণ ঘটে।

আমরা সকলেই জানি এই বায়ুদূষণই আমাদের বর্তমান পৃথিবীর অন্যতম প্রধান সমস্যা। বায়ুতে বিভিন্ন গ্রীন হাউস গ্যাস বেড়ে যাওয়ার ফলে ক্রমশ বেড়ে চলেছে উষ্ণায়ন। যার ফলে সমুদ্রের জলস্তর বেড়ে আমাদের প্রচুর শহর জলের তলায় ডুবে যেতে পারে।

এই পরিপ্রেক্ষিতে আমাদের বিদ্যুৎ তৈরির অন্যতম সেরা উপায় অপ্রচলিত শক্তি। এদের মধ্যেই একটি হল সৌরবিদ্যুৎ। সূর্য পৃথিবীর সমস্ত স্থানেই বর্তমান তাই যে কোনো অঞ্চলেই প্যানেল লাগিয়ে এই বিদ্যুৎ তৈরি সম্ভব। ইতিমধ্যেই ভারতেরও বেশ কিছু প্রত্যন্ত এলাকায় এই উপায়ে বাড়িতে আলো জ্বলছে।

কিন্তু প্যানেল লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন তৈরি করতে বেশ অনেকটাই ফাঁকা স্থান প্রয়োজন। যা বড় শহরগুলিতে এই বিদ্যুৎ তৈরির অন্তরায়। এই সমস্যারও সমাধান করে ফেলেছেন বিজ্ঞানীরা।

এই ভিডিওটির ভাষ্যমতে, ইতিমধ্যেই ubiquitous energy নামের এক সংস্থা কাঁচের মতই স্বচ্ছ এক সোলার প্যানেল আবিষ্কার করেছে। যা সহজেই বাড়ি বা অফিসের জানালায় বসানো যাবে।

এই সোলার প্যানেল যেমন আপনার ঘরে আলো আসতে বাধা দেবে না তেমনই আপনার জানালায় পড়া আলোর শক্তিকে বিদ্যুতেও পরিবর্তন করতে পারবে। ভিডিওতে দাবি করা হয়েছে এমনটাই। দেখে নিন ভাইরাল ভিডিও

 

Back to top button