টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিকক্রিকেট

যে কামাল করেছেন কোহলি, তা ধোনিও করতে পারেননি! এমন কৃতিত্ব অর্জনকারী প্রথম ভারতীয় অধিনায়ক

বাংলা হান্ট ডেস্কঃ জল্পনা চলছিল অনেকদিন ধরেই, অবশেষে আজ নিজেই টুইটার হ্যান্ডেল থেকে বিরাট কোহলি জানিয়ে দিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি। অধিনায়ক হিসেবে দেখতে গেলে কোহলির কেরিয়ার কিন্তু যথেষ্ট উজ্জ্বল। একথা ঠিক যে, তার ক্যাবিনেটে কোন আইসিসি ট্রফি নেই, কিন্তু তার ক্যাপ্টেন্সিতে এমন কিছু রেকর্ড গড়েছে ভারত যা নেই বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিরও।

টি-টোয়েন্টি ক্রিকেটে এমনই এক অনবদ্য রেকর্ড গড়েছেন ক্যাপ্টেন বিরাট। সাধারণত SENA দেশের সিরিজ জয়, যেকোনও অধিনায়কের কাছেই বড় স্বপ্ন। কিন্তু এখনও পর্যন্ত কোহলি ছাড়া অন্য কোন ক্যাপ্টেন SENA দেশ অর্থাৎ সাউথ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি। বিরাটের নেতৃত্বে ২০১৮ সালে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়েছিল ভারতীয় দল। একই বছর দক্ষিণ আফ্রিকাকেও ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজের পর্যুদস্ত করেছিল বিরাট বাহিনী।

ঠিক দু বছর বাদেই অর্থাৎ ২০২০ সালে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজে পরাজিত করে ভারতীয় দল। নিউজিল্যান্ডে ব্যবধান ছিল ৫-০ এবং অস্ট্রেলিয়ায় ব্যবধান ছিল ২-১। কোহলির অধিনায়কত্বে এ পর্যন্ত মোট ৪৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ভারতীয় দল। তার মধ্যে ২৭ টি ম্যাচেই জয়লাভ করেছে মেন ইন ব্লু, হার মাত্র ১৪ টি।

নিজের অধিনায়ক জীবনে সেভাবে আইসিসি ট্রফি না পেলেও অনেক কৃতিত্ব যে অর্জন করেছেন কোহলি তা বলাই বাহুল্য। আজ কার্যত শেষ হল সেই সফর। ২০১৭ সালে প্রথমবার মেন ইন ব্লুর দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন রান মেশিন। এবার ব্যাটন অন্যের হাতে তুলে দেওয়ার পালা। যদিও টেস্ট এবং একদিনের ম্যাচের অধিনায়কত্বের দায়িত্ব এখনও থাকছে বিরাটের কাঁধেই।

Related Articles

Back to top button