টাইমলাইনখেলাক্রিকেট

ধোনি-রোহিতকে বাদ দিয়ে ভারতের সেরা অধিনায়ক বেছে নিলেন প্রাক্তন এই তারকা ক্রিকেটার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল সাফল্যের যে চূড়ায় পৌঁছেছিল তা আর কোনো অধিনায়ক ছুঁতে পারেননি। ধোনির নেতৃত্বে ভারত দুবার বিশ্বকাপ এবং একবার চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। কিন্তু এরই মধ্যে ভারতীয় দলের একজন অভিজ্ঞ খেলোয়াড় সেই অধিনায়কের নাম জানিয়েছেন যাকে তিনি ধোনির থেকে ভালো অধিনায়ক বলে মনে করেন।

ভারতের প্রাক্তন অলরাউন্ডার ইরফান পাঠান মুম্বাই টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের জন্য অধিনায়ক বিরাট কোহলির প্রশংসা করে বলেছেন যে কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক। ইরফান টুইটারে লিখেছেন, ‘সোমবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে ব্ল্যাক ক্যাপসদের ৩৭২ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে কোহলির নেতৃত্বাধীন দল সিরিজ দখল করেছে। ইরফান আরও বলেছেন, ‘আমি আগেও বলেছি এবং আবারও বলছি, কোহলি ভারতের সেরা টেস্ট অধিনায়ক। তিনি ৫৯.০৯ শতাংশ টেস্ট জয় নিয়ে পরিসংখ্যানেও শীর্ষে রয়েছেন।


মুম্বাইতে জয়ের সাথে, ভারত ঘরের মাঠে তাদের টানা ১৪ তম সিরিজ জয় নিবন্ধন করে। একই সময়ে, এটি ছিল কোহলির নেতৃত্বে টানা ১১ তম সিরিজ জয়। হোম সিরিজ জয়ের সাথে, ভারত ১২ পয়েন্ট অর্জন করেছে এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে আপাতত এক নম্বরে পৌঁছে গিয়েছে। এখন টেস্ট ক্রিকেটে ভারতের মোট রেটিং পয়েন্ট ১২৪। এর আগে শীর্ষস্থানে থাকা নিউজিল্যান্ড ১২১ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে। অস্ট্রেলিয়া, ৮ ই ডিসেম্বর থেকে অ্যাশেজ সিরিজ খেলতে মাঠে নামছে, ১০৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে তারা, যেখানে অ্যাশেজে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়ার চেয়ে মাত্র এক পয়েন্ট পিছিয়ে রয়েছে।

টিম ইন্ডিয়া মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে চতুর্থ দিনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি বড় জয় নথিভুক্ত করেছে এবং ২ ম্যাচের টেস্ট সিরিজ ১-০ তে দখল করেছে। ভারতীয় খেলোয়াড়রা ওয়াংখেড়েতে কানপুর ফেলে আসা অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করেছে। এই টেস্ট ম্যাচ এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ দখল করতে ভারতের সোমবার মাত্র ৪ উইকেট প্রয়োজন ছিল, যা তারা সহজেই অর্জন করেছিল। রানের ব্যবধানের নিরিখে এটাই ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে বড় জয়।

Related Articles

Back to top button