টাইমলাইনখেলাক্রিকেট

যা করতে পারেন নি ধোনি, তা করে দেখালেন কোহলি, ৯৯-র ক্লাবে প্রবেশ করে গড়লেন মহারেকর্ড

বাংলা হান্ট ডেস্কঃ দুর্দান্ত অর্ধশতরান করে ২০২২ সাল শুরু করলেন বিরাট কোহলি। ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে তিনি ৭৯ রান করে রাবাদার বলে আউট হন। অন্য কোনো ব্যাটার ৫০ রানের গন্ডি পেরোতে পারেননি। বাকিদের মধ্যে সর্বোচ্চ রান করেন চেতেশ্বর পূজারা (৪৩)। প্রথম ইনিংসে ২২৩ রান করে ভারতীয় দল। দক্ষিণ আফ্রিকার তারকা পেসার কাগিসো রাবাদা নেন ৪ উইকেট।

প্রথম দিনের খেলা শেষে আয়োজক দক্ষিণ আফ্রিকার স্কোর ১ উইকেট হারিয়ে ১৭ রান। প্রথম ইনিংসের ভিত্তিতে এখনও তারা ভারতের থেকে ২০৬ রানে পিছিয়ে রয়েছে এবং হাতে ৯ উইকেট। তিন ম্যাচের টেস্ট সিরিজে বর্তমানে ১-১ সমতা বজায় রয়েছে। এমন পরিস্থিতিতে এই টেস্ট জিতে প্রথমবার দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জিততে চাইবে কোহলির ভারতীয় দল।

সেইসঙ্গে গতকাল বিরাট কোহলি অর্ধশতরান করার সাথে সাথে নিজের ৯৯ তম টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৯৯ বারের মতো ৫০-এর গন্ডি পেরিয়ে যান। এখন পর্যন্ত বিশ্বের মাত্র দুজন অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ বার ৫০ রানের গন্ডি পার করেছেন। ভারতের কোনো অধিনায়ক তা করতে পারেননি। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং এই ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে। মোট ১২৯ বার তিনি অর্ধশতরান করেছেন অধিনায়ক হিসেবে। একই সময়ে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ ১১০ বার পেরিয়েছেন ৫০ এর গন্ডি।

তিন নম্বরে রয়েছেন কোহলি। চলতি মাসেই এই রেকর্ড গড়তে পারেন বিরাট কোহলি। তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে এমনটি করার সুযোগ রয়েছে তার সামনে। ভারতীয় অধিনায়কদের ক্ষেত্রে দুই নম্বরে রয়েছেন ভারতের মহেন্দ্র সিং ধোনি। অধিনায়ক হিসেবে ৮২ বার এই কীর্তি করেছেন তিনি। একই সময়ে, সৌরভ গাঙ্গুলি এবং মহম্মদ আজহারউদ্দিন দুজনেই ৫৯ বার ৫০-এর বেশি রান করেছেন।

Related Articles

Back to top button