টাইমলাইনখেলাক্রিকেট

পরিসংখ্যান বলছে আসন্ন এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে জিততে ভারতের একমাত্র ভরসা বিরাট কোহলি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বিরাট কোহলিকে নিয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটারদের যথেষ্ট অভিযোগ থাকতে পারে। কিন্তু এশিয়া কাপে ভারতের ভালো ফলের আশা করতে গেলে বিরাট কোহলির ফর্মে থাকাটা অত্যন্ত জরুরী। অন্তত পরিসংখ্যানের দিকে তাকালে এমনটাই পরিষ্কার হয়ে যাচ্ছে। যদিও দীর্ঘদিন পরে মাঠে ফিরে প্রথমেই পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমে কতটা ভালো পারফরম্যান্স করতে পারবেন অফফর্মে থাকা বিরাট কোহলি, তা একটা বড় প্রশ্ন বটে।

পাকিস্তান দল এইমুহূর্তে দুর্দান্ত ফর্মে রয়েছে। তার ওপর গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের বিরুদ্ধে ১০ উইকেটে হারের ক্ষত এখনও তাজা ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনে। তার ওপর পাকিস্তানের টপ অর্ডারে ফাকর জামান, বাবর আজমরা অসাধারণ ফর্মে রয়েছেন। ভারতীয় দলেও সূর্যকুমার যাদব, রোহিত শর্মারা বেশ ভালো ছন্দে রয়েছেন। ক্যারিবিয়ান ও ইংল্যান্ড সফরে তারা বেশকিছু গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত ইনিংস খেলেছেন। কিন্তু তাও বিরাট কোহলির দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের যার একমাত্র কারণ পরিসংখ্যান।

পরিসংখ্যান বলছে টি-টোয়েন্টি ফরম্যাটে এই মুহূর্তে ভারতীয় দলে থাকা ব্যাটার দের পাকিস্তানের বিরুদ্ধে যার রেকর্ড তাদের চেয়ে কয়েকজন এগিয়ে বিরাট কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটে চিরশত্রুদের বিরুদ্ধে বিরাট কোহলির টি-টোয়েন্টি এভারেজ ৭৭.৭৫। তারপরে সবচেয়ে ভালো পরিসংখ্যান ওয়ালা যিনি রয়েছেন তিনি হলেন গৌতম গম্ভীর (২৭.৮০)। বিরাট কোহলির পর যারা এই ফরম্যাটে পাকিস্তানের বিরুদ্ধে ভালো খেলেছেন সেই যুবরাজ, রাহানে আর ভারতীয় দলের অংশ নন। ফলে বিরাটের অভিজ্ঞতার ওপর বেশ কিছুটা ভরসা রাখতে হবে ভারতীয় দলকে। সেই সঙ্গে আরও একটা পরিসংখ্যান উঠে আসছে যা দেখে বিরাট কোহলির ভক্তরা উচ্ছ্বসিত হয়ে উঠবেন। বিরাট কোহলি দলে থাকাকালীন চারবার পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম্যাটে রান তাড়া করেছে ভারত। আর মধ্যে তিনবার নট আউট থেকে বিরাট কোহলি দিয়েছেন। তিনবার ম্যাচের সেরা হয়েছেন এবং এই ৪ ইনিংসে তার এভারেজ ২১৮। এই চার ম্যাচে তার স্কোরগুলি হলো ৭৮, ৩৬, ৪৯ এবং ৫৫*। নিজের প্রিয় প্রতিপক্ষের বিরুদ্ধে ফের একবার অফ ফর্ম কাটিয়ে জ্বলে উঠতে পারেন কিনা বিরাট কোহলি তা দেখতে মুখিয়ে রয়েছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

ইতিমধ্যেই বিরাট কোহলির অফফর্মের বিষয়ে প্রশ্ন করা হলে সৌরভ গাঙ্গুলী জবাব দিয়েছেন, “ওকে অনুশীলন করতে দিন, আবার মাঠে নামতে দিন, ও একজন উঁচু মানের প্লেয়ার যে জানে রান কিভাবে করতে হয়। শতরান পাচ্ছে না বলে ব্যাপারটাকে এত বড় করে দেখার কিছু নেই। খারাপ সময় সকলেরই যায় কিন্তু আমি মনে করি এই এশিয়া কাপেই আবার নিজের ছন্দ ফিরে পাবে বিরাট।’

Related Articles