টাইমলাইনখেলাক্রিকেট

টেস্ট এবং টি টোয়েন্টির মধ্যে কোন ফরম্যাট বেশি চ্যালেঞ্জিং? জবাব দিলেন সেওবাগ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: সকলেই জানেন প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেওবাগ সোজাসুজি নিজের মতামত রাখতে ভালোবাসেন। তার মতামত শুনে কে কি ভাববে সেই নিয়ে তিনি খুব একটা চিন্তিত হন না। কিছুদিন আগেই তিনি বিরাট কোহলির টেস্ট অধিনায়কত্বের সমালোচনা করেছিলেন। আরও কিছুদিন আগে শোয়েব আখতারের বোলিং ভঙ্গি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন। এবার তিনি টেস্ট এবং টি টোয়েন্টি ক্রিকেট নিয়ে নিজের মতামত ব্যক্ত করেছেন।

সেওবাগ টেস্ট ক্রিকেটকে ক্রিকেটের চূড়ান্ত রূপ হিসাবে ঘোষণা করেছেন। তার মতে টি টোয়েন্টির চেয়ে টেস্ট ক্রিকেটে সফল হওয়া অনেক বেশি কঠিন। ৪৩ বছর বয়সী সেওবাগ, ২০০১ থেকে ২০১৩ সাল পর্যন্ত ভারতীয় জাতীয় ক্রিকেট দলের হয়ে টেস্ট ক্রিকেট খেলেছেন। সেই সময় ১৮০টি ইনিংসে খেলার পর ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে প্রায় ৫০-এর কাছাকাছি গড়ে ৮৫৮৬ রান করেছেন, যাতে সামিল ছিল ২৩ টি শতরান এবং ৩২টি অর্ধশতরান।

Virender Sehwag,Test Cricket,T-20 Cricket

 

তুলনামূলক ভাবে তার ওয়ান ডে ক্রিকেটের রেকর্ড টেস্ট ফরম্যাটের মতো ভালো নয়। ১৯৯৯ থেকে শুরু করে পরবর্তী ১৪ বছরে তিনি নীল জার্সিতে মোট ২৫১ টি একদিনের ম্যাচ খেলেছেন এবং মাত্র ৩৫-এর গড়ে ৮২৭৩ রান করেছেন। এই ফরম্যাটে তারা স্ট্রাইক রেট ১০০-এর ওপরে। ওডিআই ফরম্যাটে তিনি মোট ১৫ টি সেঞ্চুরি এবং ৩৮ টি অর্ধশতরান করেছেন। টি টোয়েন্টি ক্রিকেট খুব বেশিদিন খেলার সুযোগ না পেলেও দেশকে ছোট ফরম্যাটে বিশ্বকাপ জেতানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি।

সেওবাগকে এরপর প্রশ্ন করা হয়েছিল যে রিশভ পন্থের ব্যাটিংয়ের সম্পর্কে চিন্তা ভাবনার মধ্যে তিনি নিজের ছায়া দেখতে পান কিনা। সেওবাগ জানিয়েছেন যে হ্যাঁ, তাদের দুজনের মধ্যে অনেক মিল আছে। সেই সঙ্গে সেওবাগ পৃথ্বী শ-এর কথাও টেনে এনেছেন। তিনি বলেছেন পৃথ্বী-র মতো ক্রিকেটাররা আরও বেশি টেস্ট খেলার সুযোগ পেলে টেস্ট ক্রিকেটেরই মঙ্গল হবে।

Related Articles