টাইমলাইনপশ্চিমবঙ্গ

বিশ্বভারতীতে চুরি হলো দুটি চন্দন গাছ,প্রশ্ন উঠছে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে

সৌতিক চক্রবর্তী,বোলপুর,বীরভূমঃ রবীন্দ্রভবন থেকে একসময় তারকাটা কেটে যেমন রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরি হয়েছিল ঠিক সেইভাবেই দু’দুটি চন্দন গাছ চুরি হলো শান্তিনিকেতনে বিশ্বভারতী ক্যাম্পাসের মধ্যে থেকে। ঘটনাটি ঘটার পর থেকেই ফের প্রশ্ন উঠছে বিশ্বভারতীর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে।

স্থানীয় সূত্রে জানা গেছে,গতকাল গভীর রাতে রবীন্দ্র ভবনের পিছনে তারকাটা কেটে চন্দন গাছ কেটে নিয়েছে চোরেরা। পাশাপাশি শান্তিনিকেতনে মালঞ্চ বাড়ি ঢুকতেই আরোও একটি চন্দন গাছ কেটে নিয়েছে চোরের দল।যদিও বিশ্বভারতীর

ছবিঃ তারকাটা কেটেছে চোরেরা।

নিরাপত্তারক্ষীরা চুরি যাওয়া দুটি গাছের মধ্যে একটি গাছ শ্যামবাটির লালবাঁধের জল থেকে উদ্ধার করতে সক্ষম হয়েছে। এবং সেই গাছটি বিশ্বভারতীর নিরাপত্তা দপ্তরে রাখা হয়েছে। গত দুদিন বিশ্বভারতীর সাপ্তাহিক ছুটি থাকে। সেই সুযোগকে কাজে লাগিয়েই এই কাজটি করেছে বলে মনে করছেন অনেকেই। যদিও এই চন্দন গাছ চুরি শান্তিনিকেতনে এই প্রথম নয়। এর আগেও বহু বার এইরকম ঘটনা ঘটেছে। তবু কেন সতর্ক হননি নিরাপত্তারক্ষীরা? তা নিয়ে প্রশ্ন তুলেছেন আশ্রমিকরা।

বিশ্বভারতীর নিরাপত্তার এক আধিকারিক জানান,“আগের অভিজ্ঞতা অনুযায়ী আমরা পুকুর থেকে ওই চন্দন গাছের কাঠ কুড়িয়ে নিয়ে আসি। ঘটনার বিষয়ে পুলিশকে খবর দেওয়া হয়েছে,তারা তদন্তে নেমেছেন। পাশাপাশি আমাদেরও তদন্ত শুরু হয়েছে। তদন্ত সমাপ্ত হওয়ার পরে পুরো ঘটনার বিষয়ে আমরা জানাতে পারবো।”

Leave a Reply

Close
Close