টাইমলাইনবিনোদন

টিকিটের কম দাম, তারকাদের দম্ভ কমুক, বলিউডের ব‍্যবসা বাড়ানোর পরামর্শ দিলেন বিবেক

বাংলাহান্ট ডেস্ক: বলিউডে (Bollywood) থেকে হিন্দি ছবি বানালেও নিজেকে বলিউডের অংশ মনে করেন না পরিচাল বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। একথা তিনি নিজেই জানিয়েছিলেন এক সাক্ষাৎকারে। তাই ইন্ডাস্ট্রির খুঁত ধরে ধরে কীভাবে জাতে তোলা যায় তা নিয়ে প্রায়ই টুকটাক পরামর্শ দিয়ে থাকেন তিনি। তাঁর পরামর্শ গুলো যে নেহাত ফেলনা হয় তেমনটাও কিন্তু নয়।

গত এক বছরে বলিউডের বড় থেকে কম প্রায় সব রকমের ছবিই ফ্লপ হয়েছে। বিবেক পরিচালিত ‘দ‍্য কাশ্মীর ফাইলস’ অত‍্যন্ত কম বাজেটের ছবি হয়েও সবথেকে বড় ব্লকবাস্টার হয়েছিল বলিউডে। তারপর থেকে একাধিক বড় বাজেটের ছবি রীতিমতো মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে।


এবার জাতীয় সিনেমা দিবসে বলিউডের জন‍্য এক মূল‍্যবান পরামর্শ নিয়ে এসেছেন বিবেক। জাতীয় সিনেমা দিবসে একাধিক সিনেমা হলে প্রত‍্যেকটি ছবির টিকিটের দাম করে দেওয়া হয়েছিল মাত্র ৭৫ টাকা। ৭৫ তম স্বাধীনতার বর্ষপূর্তি উপলক্ষে এই দামটা রাখা হয়েছিল। টিকিটের অনেক কম দাম হওয়ায় এদিন বেশিরভাগ হল ছিল হাউজফুল।

ফলতঃ একাধিক ছবি খুব ভাল ব‍্যবসা করেছিল। এই প্রসঙ্গেই একটি টুইটে বিবেক লেখেন, টিকিটের কম দাম, কম দম্ভ, তারকাদের কম পারিশ্রমিক, পিআর আর এয়ারপোর্ট লুকের পেছনে কম পয়সা খরচ, বেশি গবেষণা, বেশি গল্প, বেশি ভারত। বলিউডের পুনর্জাগরণের জন‍্য এগুলোই সহজ সমাধান।

এর আগেও বলিউডের দোষত্রুটি নিয়ে মুখ খুলেছেন বিবেক। রণবীর সিংয়ের ‘জয়েশভাই জোরদার’ ছবিটি ফ্লপ হওয়ার পর তীব্র ক্ষোভ উগরে দিয়েছিলেন বিবেক। কন‍্যাভ্রূণ হত‍্যার মতো ঘৃণ‍্য অপরাধের ব‍্যাপারে সচেতন করতে তৈরি হয়েছিল ছবিটি। বিষয়বস্তুর ভূয়সী প্রশংসা করে বিবেক বলেছিলেন, এত ভাল একটা গল্প। অথচ কীভাবে ছবির প্রচার হল?

শার্ট খুলে ২৫ জন মেয়ের সঙ্গে নাচতে দেখা গিয়েছিল রণবীরকে। কেউ জানতেই পারেনি ছবির বিষয়বস্তু সম্পর্কে। মানুষ কমেডি দেখতে যাবে কেন? এইসব বিষয়গুলির দিকে বলিউডের নজর দেওয়া উচিত বলে মনে করেন বিবেক। তবেই ইন্ডাস্ট্রির হাল ফিরবে।

Related Articles