আন্তর্জাতিকটাইমলাইন

মস্কোর রাজনৈতিক মহল উথাল পাথাল! রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনকে নিয়ে এলো বড় খবর

বাংলা হান্ট ডেস্কঃ রাশিয়ার (Russia) রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) নিয়ে একটি বড় দাবি করা হচ্ছে। খবর অনুযায়ী, পুতিন পার্কিন্সন রোগে (Parkinsons disease) আক্রান্ত, আর এখন এমন অবস্থা যে আগামী বছরের জানুয়ারি মাসে তিনি রাষ্ট্রপতি পদ থেকে ইস্তফা দিতে পারেন। রিপোর্ট অনুযায়ী, ৬৮ বছর বয়সী পুতিনের ৩৭ বছর বয়সী প্রেমিকা অ্যালিনা কাবায়েভা ওনাকে এবার অবসর নেওয়ার জন্য বলেছেন। দিন কয়েক আগে একটি ভিডিও ভাইরাল হয়েছিল, সেখানে দেখা গিয়েছিল যে পুতিনের পা কাঁপছে আর তিনি হাত দিয়ে সেটিকে লোকানোর চেষ্টা করছেন।

ডেইলি মেইলে ছাপা খবর অনুযায়ী, পার্কিন্সন রোগের কারণে পুতিনের শারীরিক অবস্থা দিনদিন খারাপ হচ্ছে এবং ওনার পা, আঙুল এবং ভুরূতে এই রোগের ছায়া স্পষ্ট বোঝা যাচ্ছে। এর আগে একটি আইন পাশ করানো হয়েছিল রাশিয়ায়, সেই আইন অনুযায়ী পুতিন আজীবন রাশিয়ার সিনেটর হয়ে থাকতে পারবেন, এরপরই গুঞ্জন উঠেছিল যে তিনি খুব শীঘ্রই অবসর নিতে পারেন। ওই আইন অনুযায়ী, পুতিন আজীবন প্রতিটি বিষয়ে আইনি সহায়তে পেতে থাকবেন। রিপোর্ট অনুযায়ী, এধরণের আইনের কারণে এটা আন্দাজ করা যায় যে রাশিয়ায় খুব শীঘ্রই ক্ষমতা হস্তান্তর হতে পারে।

জানিয়ে দিই, পুতিনের পার্কিন্সন রোগে আক্রান্ত হওয়ার কথা এর আগেও সামনে এসেছে। তবে, ক্রেমলিন এই নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি। আশ্চর্যের বিষয় হল, ক্রেমলিন এটি কখনো খারিজও করেনি। রিপোর্ট অনুযায়ী, পুতিনের মধ্যে পার্কিন্সনের গম্ভীর লক্ষণ দেখা দিয়েছে আর ওনার হাত ধীরে ধীরে কাজ করা বন্ধ করে দিচ্ছে।

ক্রেমলিনের সমালোচক প্রোফেসর ব্যেলরি সোলোবেই বলেন, পুতিনের মেয়ে ক্যাটরিনা আর মারিয়াও ওনাকে অবসর গ্রহণ করে বিশ্রাম নেওয়ার কথা বলেছে। উনি বলেন, পুতিনের পরিবারের সাথে এই রোগের সম্পর্ক রয়েছে আর এটা স্পষ্ট যে আগামী জানুয়ারি মাসে তিনি বড় সিদ্ধান্ত নিতে পারেন।

Back to top button