টাইমলাইনবিজ্ঞান

পৃথিবীর আগেই মঙ্গলে ছিল জল!  বিজ্ঞানীরা জানালেন চাঞ্চল্যকর তথ্য

কিছুদিন আগেই চাঁদের (moon) বুকে জলের অনুর অস্তিত্ব খুঁজে পেয়েছে বিজ্ঞান। এবার লাল গ্রহের (mars) বুকেও জলের অস্তিত্ব ছিল এমনটাই দাবি করছেন বিজ্ঞানীরা। শুধু তাই নয় এই জল নাকি পৃথিবীর জলেরও আগের।  একটি  প্রাচীন মার্টিয়ান উল্কা থেকে পাওয়া গেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। জাপানের একদল গবেষক জানিয়েছেন, ৪.৪ বিলিয়ন বছর আগে লাল গ্রহে জলের অস্তিত্ব ছিল।

পৃথিবীর আগে মঙ্গলে কিভাবে জলের অস্তিত্ব ছিল তার কোনো সঠিক ব্যাখা না দিতে পারলেও। তারা জানাচ্ছেন উল্কা সহ বিভিন্ন মহাজাগতিক বস্তুর সাথে সংঘর্ষে মঙ্গলে জলের সৃষ্টি হয়েছিল। যদিও প্রাকৃতিক উপায়েও মঙ্গলে জলের সৃষ্টি হতে পারে বলেও মনে করছেন তারা। যদিও লালগ্রহে কিভাবে জল এলো, কিভাবেই বা আবহাওয়ার ও মৃত্তিকার পরিবর্তন ঘটল তা নিয়ে সকলে একমত নন। তবে অনেকের মতেই কার্বন ডাই অক্সাইডই মঙ্গলের উষ্ণায়নের কারন।

নাসা-র স্ট্র্যাটোস্ফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনোমি (সোফিয়া) এই  জল থাকার বিষয়টি নিশ্চিত করেছে। জানানো হয়েছে চাঁদের ক্লেভিয়াস ক্রেটারে জলের অনু (H2O) এর সন্ধান পাওয়া গিয়েছে। জানিয়ে রাখি,  চাঁদের দক্ষিণ গোলার্ধের ক্লেভিয়াস ক্রেটার অন্যতম একটি বৃহৎ দৃশ্যমান গহ্বর।

নিজেদের ভেরিফায়েড টুইটার একাউন্ট থেকে নাসা জানিয়েছে, আমরা সবেমাত্র এটি ঘোষণা করেছিলাম – প্রথমবারের জন্য – আমরা H2O নিশ্চিত করেছি  চাঁদের সূর্যালোকিত  অঞ্চলে।  এটি ইঙ্গিত দেয় যে চন্দ্রের পৃষ্ঠ জুড়ে জল বন্টিত রয়েছে।

Back to top button