টাইমলাইনআবহাওয়া

মিনারেল ওয়াটারকেও মাত দিল নর্মদার জল

বাংলাহান্ট ডেস্কঃ দেশজুড়ে চলছে দ্বিতীয় দফার লকডাউন। ইতিমধ্যেই পঞ্চম সপ্তাহে পড়েছে এই লকডাউন। যার জেরে অনেকটাই কমেছে দূষন। এর আগে বিভিন্ন সমীক্ষায় প্রকাশিত হয়েছিল উল্লেখযোগ্য ভাবে কমেছে দেশের বায়ুদূষণ। এবার লকডাউনের জেরে দেশের নদীগুলি অনেকটাই দূষনমুক্ত হয়েছে এমনটাই জানা যাচ্ছে।

গঙ্গা, যমুনা এবং নর্মদা অনেকগুলি নাদিয়াদের জল পরিষ্কার হতে শুরু করেছে। একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে নর্মদা নদীর জল বর্তমানে মিনারেল ওয়াটারের চেয়েও বেশী ভাল হয়ে গিয়েছে। নর্মদা প্রজনন কন্ট্রোল বোর্ড আঙ্কারেশ্বর এর ম্যানেজার এস কে ব্যাস জানিয়েছেন এমনটাই। নর্মদার জলের বর্তমান টিডিএস 126 মিলিগ্রাম / লিটার হয়েছে। মিনরাল ওয়াটারের টিডিএস 55 থেকে 60 মিলিগ্রাম / লিটার।

https://www.instagram.com/p/B2L2mW7l4rv/?igshid=1srv0rzrqp9jo

পাশাপাশি, নাসার উপগ্রহ চিত্র বলছে ২০ বছর পর ভারতের(india) বায়ুদূষণ কমেছে। যার প্রধান কারণ অবশ্যই লকডাউন, পাশাপাশি বৃষ্টিপাতের কারনে ভারতের বাতাসে ভাসমান এরোসেল এতখানি কমেছে যে ভারতের আকাশ ২০ বছর আগের মত নির্মল হয়েছে। বায়ুদূষণের অতি ক্ষুদ্র কণা যা আমাদের আবহাওয়া মন্ডলে চাপা পড়ে থাকে। এই কণা কঠিন পদার্থেরও হতে পারে বা তরল গ্যাসীয় পদার্থ দিয়েও তৈরি হতে পারে। মেঘ এবং কুয়াশাও একধরনের এরোসোল।

ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (NASA) সুপার কম্পিউটারগুলি দ্বারা উত্পন্ন আবহাওয়ার (Weather) মানচিত্রগুলি দেখায় যে এই বছর ভারতে দূষণ ছিল গত বছরের একই সময়ের তুলনায় এ বছর যথেষ্ট কম।

পার্টিকুলেট ম্যাটার (পিএম) কম হলে নীল হল স্কেলের নীচের প্রান্ত, এবং এটি যত বেশি হয় – তত লাল হয়। গত বছর, ভারতে 30 মার্চ 2019 তে লালচে রঙের তুলনায় , এই বছর আকাশ বেশিরভাগই নীল দেখায়। এমনকি মাটি থেকেও আকাশ যথেষ্টই নীল দেখা যাচ্ছে।

কিছুদিন আগেই সামাজিক মাধ্যমগুলোতে ভাইরাল হয়েছিল মুম্বাইয়ের পরিষ্কার নীল আকাশের ছবি। যা স্পষ্ট প্রমাণ করে দূষণ এর করাল গ্রাস কাটিয়ে উঠছে বাণিজ্য নগরী। পাশাপাশি রাজধানী শহর দিল্লিতে a.q.i এর স্তর উল্লেখযোগ্যভাবে কমেছে।

Back to top button